How To Write Better Blog Headlines

How To Write Better Blog Headlines

উচ্চ-মানের নিবন্ধগুলি লেখার জন্য এক টন সময় লাগে, তবে দুঃখের বিষয় অনেকগুলি উচ্চমানের নিবন্ধগুলি এমনকি পড়বে না।

কপিব্লগারের মতে, 10 জনের মধ্যে 8 জন শিরোনাম পড়বে তবে 10 জনের মধ্যে মাত্র 2 জন এটিতে ক্লিক করবে এবং বাকীটি পড়বে।

ব্লগিং বা সামগ্রী বিপণনের মাধ্যমে আপনার কার্যকারিতা সর্বাধিকতর করতে, আপনাকে সত্যিই আশ্চর্যজনক শিরোনামগুলি লিখতে হবে যা লোকেরা ক্লিক করতে বাধ্য হন।

শিরোনামের লেখায় ভাল হওয়ার অন্যতম সেরা উপায় হ’ল অনুলিপি লেখা। কপিরাইটাররা এগুলি এত ভাল লিখিত বিষয়বস্তু লেখার জন্য প্রশিক্ষণ দেয় যাতে এটি লোকেদের সত্যিকার অর্থে অর্থ ব্যয় এবং পণ্য ক্রয় করতে বাধ্য করে।

নিঞ্জার শিরোনাম হয়ে উঠতে চান?

এই নিবন্ধে, আমি আপনাকে বিভিন্ন কপিরাইটিং কৌশলগুলির উদাহরণও দেখাব যা আপনি আরও প্ররোচিত করার জন্য শিরোনামগুলি লিখতে ব্যবহার করতে পারেন।

1. Write multiple headlines for every article

আমি সাধারণত প্রতিটি নিবন্ধের জন্য কমপক্ষে 5 টি শিরোনাম লেখার চেষ্টা করি এবং তারপরে সেরাটি চয়ন করি। প্রচুর পেশাদার ব্লগার এবং সম্পাদকরা এটি করার পরামর্শ দিচ্ছে এবং এটি অবশ্যই আমাকে আরও ভাল শিরোনামগুলি লিখতে সহায়তা করেছে।

প্রতিবার নিখুঁত শিরোনাম লেখার কোনও সূত্র নেই, তাই আমাদের বুদ্ধিদীপ্ত ধারণার জন্য একাধিক শিরোনাম লিখতে হবে।

2. Incorporate specific numbers into the headline

শিরোনামগুলি সুনির্দিষ্ট হয়ে থাকে এবং সুনির্দিষ্ট হওয়ার একটি সহজ উপায় হ’ল আপনার শিরোনামে সংখ্যা যুক্ত করা best প্রকৃতপক্ষে, কন্ডাক্টরের একটি সমীক্ষায় দেখা গেছে যে লোকেদের এমন শিরোনাম পছন্দ হয় যা অন্যান্য ধরণের শিরোনামের চেয়ে উল্লেখযোগ্য ব্যবধানে সংখ্যায় অন্তর্ভুক্ত থাকে।

উদাহরণস্বরূপ, নীচের কোন শিরোনামগুলি বেশি জোরালো?

  1. কিভাবে আপনার ইমেল তালিকা বাড়ান
  2. 5 কৌশল আমি 3 মাসের মধ্যে 142% দ্বারা আমার ইমেল তালিকা বাড়ানোর জন্য ব্যবহার করি

বেশিরভাগ লোক দ্বিতীয় শিরোনামটিকে আরও আকর্ষণীয় বলে মনে করবে কারণ প্রথম শিরোনামটি খুব সাধারণ মনে হয় এবং দ্বিতীয়টিতে নির্দিষ্ট সংখ্যা রয়েছে যা বোঝায় যে লেখক বিষয়টিতে বিশ্বাসযোগ্য।

সংখ্যা ব্যবহারের জন্য অন্য টিপ হ’ল এমনকি সংখ্যার পরিবর্তে বিজোড় সংখ্যাগুলি চেষ্টা করে দেখতে। আউটব্রাইন এবং হাবস্পট দ্বারা পরিচালিত একটি সমীক্ষায় দেখা গেছে যে বিজোড় সংখ্যাযুক্ত শিরোনামগুলি এমনকি সংখ্যার শিরোনামগুলির চেয়ে 20% বেশি ক্লিক পেয়ে থাকে।

কিন্তু যদি আপনার নিবন্ধে আইটেমগুলির একটি এমনকি সংখ্যা রয়েছে? এখানে কয়েকটি সহজ সমাধান…।

  • তালিকা থেকে দুর্বলতম আইটেম মুছুন
  • শেষ আইটেমটি একটি বোনাস আইটেম করুন। উদাহরণস্বরূপ, আপনার কাছে Writ রাইটিং টিপসের একটি তালিকা থাকলে, আপনি 8 তম টিপটিকে একটি সংখ্যা নির্ধারণের পরিবর্তে “বোনাস টিপ” হিসাবে উপস্থাপন করতে পারেন।
  • যাইহোক শিরোনামে কেবল একটি বিজোড় নম্বর ব্যবহার করুন। উদাহরণস্বরূপ, আমার কাছে 22 টি টিপসের একটি তালিকা থাকলে আমি তার পরিবর্তে এটি “আপনার ব্যবসায়ের জন্য 21+ বিপণনের টিপস” হিসাবে লিখতে পারি। এইভাবে শিরোনামটি লেখার পরে আরও পোস্টে আইটেম অন্তর্ভুক্ত করার জন্য পরে পোস্টটি প্রসারিত করার বিকল্পও দেয়।

3. Use parentheses or brackets

আরও আকর্ষক শিরোনাম তৈরির একটি উপায় হ’ল আপনার শিরোনামে বন্ধনী ব্যবহার করা। বিশ্বের সর্বাধিক সম্মানিত কপিরাইটাররা তাদের শিরোনামের পাশাপাশি তাদের অনুলিপিটির মধ্যে প্রথম বন্ধনী ব্যবহার করেন।

অতিরিক্তভাবে, আউটব্রয়েন এবং হাবস্পট ৩.৩ মিলিয়ন প্রদত্ত লিঙ্কগুলির একটি গবেষণা চালিয়েছে এবং পাওয়া গেছে যে বন্ধনীগুলির সাথে শিরোনামগুলি ছাড়া তাদের শিরোনামগুলির চেয়ে 38% ভাল অভিনয় করেছে।

লেখকরা শিরোনাম এবং নীচের উদাহরণগুলিতে শিরোনামগুলিতে পৃথক ধারাগুলির জন্য বন্ধনী বা বন্ধনী ব্যবহার করতে পারেন, লক্ষ্য করুন যে বন্ধনীগুলি কীভাবে সামান্য ভিজ্যুয়াল বৈচিত্র তৈরি করে। আপনি বিভিন্ন উপায়ে শিরোনামগুলিকে আরও আবেদনময়ী করার জন্য বন্ধনী ব্যবহার করতে পারেন।

Referencing additional bonuses

প্রথম বন্ধনী ব্যবহারের একটি উপায় হ’ল যুক্ত বোনাসের উল্লেখ করা বা পাঠকদের ক্লিক করার অন্য কোনও কারণ দেওয়া।

উদাহরণ: ক্লিক-সার্থক শিরোনামগুলি লেখার 7 উপায় (ফ্রি শিরোনাম টেম্পলেট ভিতরে ভিতরে)

Generating curiosity

বন্ধনী ব্যবহারের আর একটি ব্যবহার হ’ল একটি সংক্ষিপ্ত বাক্যাংশ যুক্ত করা যা কৌতূহল উত্পন্ন করবে। বাজেফিড এবং উপোপযুক্তের মতো সাইটগুলি যখন শুরু হয়েছিল তখন এই কৌশলটি প্রচুর ব্যবহার করেছিল।

উদাহরণ: ক্লিক-সার্থক শিরোনামগুলি লেখার 7 টি উপায় (# 3 আমার বিক্রয় দ্বিগুণ)

Boosting credibility

প্রথম বন্ধনী ব্যবহারের এক দুর্দান্ত উপায় হ’ল আপনার শিরোনামে একটি বিশ্বাসযোগ্যতা বুস্টার যুক্ত করা। আপনাকে এখনই কর্তৃপক্ষ হিসাবে দেখার জন্য পাঠকদের একটি কারণ দিন এবং তারা আপনার নিবন্ধটি ক্লিক করে এবং পড়ার সম্ভাবনা বেশি বেশি করবে।

উদাহরণ: ক্লিক-সার্থক শিরোনামগুলি লেখার 7 টি উপায় (যা আমার বিক্রয়কে 12,000 ডলার বাড়িয়েছে)

আপনি আপনার নিবন্ধ শিরোনামে একটি খুব ছোট উপ-শিরোনাম এম্বেড হিসাবে বন্ধনী সম্পর্কে ভাবতে পারেন। বন্ধনীতে মাত্র কয়েকটি শব্দ যুক্ত করা বিশ্বাসযোগ্যতা বিবৃতি যুক্ত করে, অতিরিক্ত বেনিফিটদের প্রতিশ্রুতি দিয়ে বা পাঠকদের ক্লিক করার আরও একটি কারণ দিয়ে আপনার শিরোনামকে শক্তিশালী করতে পারে।

4. Hyphens and Colons also increase click-through rates

আউটব্রেইন সমীক্ষায় আরও দেখা গেছে যে হাইফেন এবং কলোন ব্যবহার করে ক্লিকের হারের মাধ্যমে গড়ে 9% বৃদ্ধি পেতে পারে increase বন্ধনী এবং বন্ধনী হিসাবে অনুরূপ, হাইফেন এবং কোলন এছাড়াও ভিজ্যুয়াল বিভিন্ন যুক্ত করে এবং আপনাকে আরও আকর্ষণীয় শিরোনাম লিখতে উত্সাহ দেয়।

হাইফেন এবং কলোন ব্যবহারের জন্য একটি সাধারণ সূত্র হ’ল শুরুতে আপনার এসইও কীওয়ার্ড বাক্যাংশ ব্যবহার করা এবং তারপরে একটি বাধ্যতামূলক শিরোনাম যুক্ত করা।

এখানে একটি উদাহরণ:

সামাজিক মিডিয়া বিপণন: আপনার সামগ্রীর জন্য আরও বেশি সামাজিক ভাগ পাওয়ার 7 প্রমাণিত উপায়

অবশ্যই আপনাকে এই সূত্রটি ব্যবহার করতে হবে না। আপনি যদি একটি ভাল শিরোনাম ভাবতে পারেন তবে নির্দ্বিধায় সৃজনশীল হন।

এখানে শিরোনাম দৈর্ঘ্যের বিষয়ে মেলচিম্পের ব্লগের আরও একটি উদাহরণ রয়েছে যেখানে তারা 12 বিলিয়ন ইমেল শিরোনাম নিয়ে গবেষণা করেছে এবং দেখতে পেয়েছে যে শিরোনামের দৈর্ঘ্যে ক্লিক-থ্রো রেটের ক্ষেত্রে কোনও পার্থক্য নেই:

এই জাস্ট ইন: সাবজেক্ট লাইন দৈর্ঘ্য একেবারে কিছুই নয়

5. Split test headlines when emailing your list

আপনার শিরোনাম লেখার দক্ষতা উন্নত করতে আপনি অন্য একটি জিনিস করতে পারেন তা হল কোনও নতুন ব্লগ পোস্ট সম্পর্কে আপনার তালিকা ইমেল করার সময় পরীক্ষার শিরোনামগুলি বিভক্ত করা। মেলচিম্পের মতো বেশিরভাগ ইমেল প্রোগ্রামগুলি যখন আপনি নিজের ইমেল তালিকার একটি সাবসেটে প্রতিটি বৈকল্পিকতা প্রেরণ করে এবং তারপরে বিজয়ী শিরোনাম সহ আপনার বাকী তালিকার ইমেল করে ইমেল প্রেরণ করেন তখন আপনাকে বিভিন্ন শিরোনামগুলি পরীক্ষা করতে দেয়।

কোন শিরোনাম সবচেয়ে ভাল কাজ করে তা খুঁজে পেয়ে আপনি অবাক হতে পারেন। কখনও কখনও সংক্ষিপ্ত এবং সহজ শিরোনামগুলি দীর্ঘ এবং আরও বিস্তারিত শিরোনামগুলিকে ছাড়িয়ে যায়।

যাই হোক না কেন, বিভক্ত পরীক্ষার শিরোনামগুলি আপনাকে আপনার শ্রোতাদের আরও ভালভাবে বুঝতে সহায়তা করে এবং আপনাকে ভবিষ্যতে আরও ভাল শিরোনাম লিখতে দেয়।

দ্রষ্টব্য: আপনি যদি ওয়ার্ডপ্রেস ব্যবহার করেন তবে এমন প্লাগইন রয়েছে যা আপনাকে আপনার ব্লগে সরাসরি শিরোনামগুলি পরীক্ষা করতে সক্ষম করে।

আরও জানার জন্য ওয়ার্ডপ্রেসের জন্য বিভক্ত টেস্টিং প্লাগইনগুলিতে ডাব্লুপি সুপারস্টারদের পোস্ট দেখুন।

6. Consider using questions

আপনার শিরোনামটি ক্লিক করার জন্য লোকেরা বাজি ধরতে পারে এমন অন্য কৌশলটি একটি প্রশ্ন জিজ্ঞাসা করা। প্রশ্নগুলি কৌতূহল তৈরি করতে পারে এবং যারা এই প্রশ্নের উত্তর জানতে চান তারা আপনার শিরোনামটি ক্লিক করবে এবং নিবন্ধটি পড়বে।

নিশ্চিত করুন যে এটি এমন কোনও প্রশ্ন নয় যা তারা সহজেই উত্তর দিতে পারে, তবে এমন একটি যা চিন্তাকে উত্সাহিত করবে এবং কৌতূহল জাগাবে।

উদাহরণ: আপনি এই 7 টি সাধারণ ব্লগিং ভুল করছেন?

আপনি যদি একজন ব্লগার হন তবে কমপক্ষে 7 টি ব্লগিংয়ের ভুল কী তা আপনি জানতে আগ্রহী হতে পারেন। প্রশ্নগুলি শিরোনামগুলি তৈরির দুর্দান্ত উপায় যা ক্লিক হয়ে যায়।

7. Look for SEO keywords so searchers can find your content

অনেক ব্লগার জানেন যে লোকেরা আসলে অনুসন্ধান করছে এমন কীওয়ার্ডগুলি অনুসন্ধান করার জন্য তাদের কীওয়ার্ড গবেষণা করা উচিত, তবে অনেক ব্লগার এই পদক্ষেপটি এড়িয়ে যান। তবে, আপনি যদি আপনার ব্লগ নিবন্ধগুলিতে দীর্ঘমেয়াদী এসইও ট্র্যাফিক পেতে চান তবে কীওয়ার্ডগুলি গুরুত্বপূর্ণ।

একটি ব্লগ পোস্ট যা আমি লিখেছিলাম যে অবিচ্ছিন্নভাবে এক্সপোজার পেয়েছি তা হ’ল স্মার্ট ব্লগারে আমার বিশেষজ্ঞ রাউন্ডআপ গাইড যা বর্তমানে “বিশেষজ্ঞ রাউন্ডআপ” শব্দটির জন্য র‌্যাঙ্কিং করছে। এটি কয়েক বছর ধরে এই বাক্যাংশটির জন্য র‌্যাঙ্কিংয়ে রয়েছে, তাই আমি এটি বহু বছর আগে লিখেছিলাম, এখনও আমি সেই গাইডটির মুখোমুখি হয়েছি।

অতিরিক্তভাবে, এই নিবন্ধটি প্রাকৃতিক লিঙ্কগুলি পেতে থাকে কারণ নতুন লোকেরা এটি সার্চ ইঞ্জিনগুলির মাধ্যমে খুঁজে পেয়েছিল এবং এটি সম্ভবত এই বিষয়টির সবচেয়ে বিশদ গাইড guide

এসইও অপ্টিমাইজড শিরোনামগুলি তৈরি করা লোকেরা আপনার সামগ্রীগুলি আবিষ্কার করতে সহায়তা করতে পারে, তাই আপনি যদি সামগ্রী তৈরিতে সময় এবং সংস্থান বিনিয়োগ করেন তবে তা করতে সময় নেওয়া উচিত।

8. Search for other articles on your topic in Google (to see other competing headlines)

শিরোনামগুলি লেখার সময় আর একটি ভাল অনুশীলন হ’ল বিষয়টির অন্যান্য নিবন্ধগুলির জন্য গুগল অনুসন্ধান করা এবং আপনি কী অন্যান্য শিরোনামগুলির বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করছেন তা দেখুন। অন্য ব্যক্তির শিরোনামগুলি দেখে আপনার নিজের শিরোনামগুলির জন্য কিছু ভাল ধারণা দিতে পারে।

আপনি কীভাবে একটি শিরোনাম তৈরি করতে পারেন যা প্রতিযোগিতামূলক নিবন্ধগুলির চেয়ে ভাল বা কীভাবে আপনি এমন কিছু তৈরি করতে পারেন যা কিছু ভিন্ন প্রস্তাব দেয় about

9. Reuse past winning headline formulas

আপনি যদি অতীতে ভাল পরিমাণে ব্লগিং করে থাকেন তবে অতীতে আপনার পক্ষে ভাল কাজ করা শিরোনাম সূত্রগুলি পুনরায় ব্যবহারের বিষয়টি বিবেচনা করুন।

লুপার একটি বিনোদন সাইট যা মুভি এবং খ্যাতিমান ব্যক্তিদের সম্পর্কে নিবন্ধ এবং সংবাদ বৈশিষ্ট্যযুক্ত। আমি এগুলি ইউটিউবে আবিষ্কার করেছি কারণ তাদের ভিডিওগুলি আমার ফিডে পপ আপ করে চলেছে।

এখানে তাদের কিছু আছে…

  • কেন হলিউড টোবি মাগুয়েরকে আর ছাড়বে না (million মিলিয়ন দর্শন)
  • কেন হলিউড অ্যালিসন হ্যাননিগান আর ছাড়েনি (2.5 মিলিয়ন দর্শন)
  • হলিউড কেন টম ওয়েলিংকে আর কাস্ট করবে না (আড়াই মিলিয়ন দর্শন)

আপনি কি একটি প্যাটার্ন দেখতে পাচ্ছেন?

আপনি যদি অতীতে কোনও শিরোনাম লিখেছিলেন যা সত্যই ভাল করেছে, ভবিষ্যতের নিবন্ধগুলির জন্য শিরোনাম লেখার জন্য একই সূত্রটি ব্যবহার করার বিষয়টি বিবেচনা করুন।

10. Test negative headlines

আউটব্রইন 65,000 বিজ্ঞাপনের শিরোনাম নিয়ে একটি গবেষণা চালিয়েছে এবং তারা দেখতে পেয়েছে যে “কখনও নয়” বা “থামান” এর মতো নেতিবাচক শব্দগুলি যুক্ত শিরোনামগুলি তাদের ছাড়া শিরোনামের চেয়ে 30% ভাল পারফর্ম করেছে।

তারা আরও আবিষ্কার করেছেন যে “সেরা” এর মতো ইতিবাচক শীর্ষস্থানীয়দের সাথে শিরোনামগুলি 29% ছাড়া তাদের শিরোনামের চেয়ে খারাপ করেছে। ইতিবাচক শব্দের সাথে শিরোনামগুলি খারাপ সম্পাদনের কারণ সম্ভবত এই জাতীয় শিরোনাম অতিরিক্ত ব্যবহার করা হয়েছে।

সুতরাং একবার আপনি যদি একটি ভাল শিরোনাম নিয়ে আসেন, তখন নেতিবাচক দৃষ্টিকোণ থেকে কোনও সংস্করণ লেখার বিষয়টি বিবেচনা করুন।

উদাহরণস্বরূপ, “ওজন হারাতে অবাক করার 5 উপায়” এর পরিবর্তে আপনি “ওজন বৃদ্ধি রোধ করতে 5 টি জিনিস যা আপনার অবশ্যই এড়াতে হবে” এর মতো শিরোনাম ব্যবহার করতে পারেন।

11. Write different headlines for different channels

আপনার ব্লগ নিবন্ধ শিরোনাম আপনার এসইও শিরোনাম বা আপনি সামাজিক মিডিয়াতে ভাগ করে শিরোনাম হিসাবে একই হতে হবে না। আপনি যদি কোনও উচ্চ ট্র্যাফিক ব্লগে নিবন্ধ লিখছেন, তবে আপনি বিভিন্ন চ্যানেলকে টার্গেট করতে বিভিন্ন শিরোনামগুলি লিখতে বিবেচনা করতে পারেন।

বিভিন্ন চ্যানেলের দিকে লক্ষ্যবস্তু শিরোনাম তৈরি করতে স্লেট.কম এই পদ্ধতির ব্যবহার করে।

নিবন্ধ শিরোনাম: কেন আমরা দুর্গন্ধযুক্ত জিঙ্গকোস রোপণ রাখি?

এসইও শিরোনাম: কেন আমরা এখনও দুর্গন্ধযুক্ত জিঙ্কগো গাছ লাগাই।

সোশ্যাল মিডিয়া শিরোনাম: জিঙ্কগো গাছগুলি বমির মতো গন্ধ পাচ্ছে। কেন আমরা তাদের আমাদের সমস্ত শহর জুড়ে রোপণ করি?

সোশ্যাল মিডিয়া শিরোনামটি আরও চতুর এবং সম্ভবত আরও বেশি আলোচনা এবং সামাজিক মিডিয়াতে শেয়ার করার ফলাফল। নিবন্ধের শিরোনামটি সংক্ষিপ্ত এবং সোজা এগিয়ে রয়েছে তবে এতে SEO শিরোনামের মতো কীওয়ার্ড থাকে না।

12. Practice writing different sub-headlines (including the concluding paragraph)

আপনার শিরোনাম লেখার দক্ষতার উন্নতি করার আরেকটি পরামর্শ হ’ল আপনার নিবন্ধের মধ্যে বিভিন্ন উপ-শিরোনাম লেখার অনুশীলন। কিছু ব্লগার নিবন্ধ শিরোনামে কিছু সময় ব্যয় করবে, তবে নিবন্ধ জুড়ে সাব-শিরোনামগুলিতে খুব বেশি চিন্তাভাবনা করবেন না।

উপ-শিরোনামগুলি পুনরায় লেখার চেষ্টা করুন যাতে প্রত্যেকটি একটি বাধ্যতামূলক শিরোনাম যাতে পাঠকরা প্রতিটি বিভাগ পড়তে চান।

সমাপ্তি বিভাগের জন্য আপনি একটি অনন্য উপ-শিরোনাম তৈরি করার চেষ্টা করতে পারেন। বেশিরভাগ লোকেরা কেবল “উপসংহার” বা “এটির সমষ্টি করতে” ব্যবহার করেন তবে কিছুটা চিন্তাভাবনা করে আপনি আপনার চূড়ান্ত বিভাগের জন্য আরও ভাল উপ-মাথা নিয়ে আসতে পারেন।

আপনার নিবন্ধটি আরও আকর্ষণীয় করে তোলার পাশাপাশি উপ-শিরোনামগুলি পুনরায় লেখাই আপনার শিরোনাম লেখার দক্ষতার অনুশীলন করার এক দুর্দান্ত উপায়।

How to really master headline writing

এই টিপসগুলি আপনাকে কীভাবে বাধ্যতামূলক শিরোনামগুলি লিখতে হবে সে সম্পর্কে কিছু ধারণা দেয়। দুর্দান্ত শিরোনামগুলি রচনাগুলি এমন একটি দক্ষতা যা আমাকে আমার কুলুঙ্গির জনপ্রিয় ব্লগগুলিতে আমার অতিথি পোস্টগুলি পেতে এবং একই সাথে হাজার বার শেয়ার হওয়া নিজের ব্লগে নিবন্ধগুলি তৈরি করার অনুমতি দেয় allowed

মনে রাখবেন যে শিরোনাম লিখতে এমন দক্ষতা নয় যা আপনি রাতারাতি মাস্টার করতে পারেন। এটি এমন কিছু যা আপনার অনুশীলন করা উচিত এবং আরও ভাল হওয়া চালিয়ে যাওয়া উচিত।

Admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *