How to Set up WordPress Blog for the First time

How to Set up WordPress Blog for the First time

এর আগে আমরা ব্লুহোস্টে ওয়ার্ডপ্রেস ইনস্টল করার বিষয়ে কথা বললাম এবং আপনি যদি ওয়ার্ডপ্রেস ইনস্টলেশনটি সম্পন্ন করেন তবে আমরা এই সিরিজের পরবর্তী নিবন্ধে চলে যাই। ইনস্টলেশনের পরে, পরবর্তী কাজটি আমাদের সর্বোত্তম ব্যবহার এবং সুরক্ষার জন্য ওয়ার্ডপ্রেস ব্লগ সেট আপ করতে হবে। অনেকগুলি প্লাগইন রয়েছে, যা আপনাকে আপনার ব্লগটিকে সুরক্ষিত, দ্রুত এবং আরও কার্যকারিতা যুক্ত করতে সহায়তা করবে। তবে, আমরা এখানে আমাদের প্রথম ওয়ার্ডপ্রেস ব্লগটি কনফিগার করতে আমাদের কিছু ডিফল্ট পরিবর্তন এবং সেটিংস খতিয়ে দেখব।

Set up WordPress blog in 5 minutes:

এই গাইডে, আমি স্ক্রিনশট যুক্ত করব এবং প্রতিটি ওয়ার্ডপ্রেস সেটিংস ব্যাখ্যা করব, যা আপনাকে কনফিগার করতে হবে। আপনি আপনার প্রয়োজনীয়তার উপর নির্ভর করে কিছু নির্দিষ্ট সেটিংস এড়িয়ে যেতে পারেন উদাহরণস্বরূপ, আপনি যদি কোনও সদস্যপদ সাইট বা অতিথি ব্লগিং ওয়ার্ডপ্রেস ব্লগ তৈরি করে থাকেন তবে আপনি ব্যবহারকারীর নিবন্ধকরণ খুলতে পারেন। সুতরাং, আসুন আমাদের ওয়ার্ডপ্রেস সেটআপ গাইডের সাথে শুরু করি এবং কীভাবে ওয়ার্ডপ্রেস ব্লগ সেট আপ করতে হয় তা শিখি। বিশেষত, নবাগতদের জন্য এই নির্দেশিকা তাদের ওয়ার্ডপ্রেস বুঝতে এবং ওয়ার্ডপ্রেসের সাথে কীভাবে কাজ করতে হয় তা বুঝতে সহায়তা করবে।

First thing first:

আপনি একবার ওয়ার্ডপ্রেস ব্লগ ইনস্টল করার পরে, আপনি একটি ডিফল্ট পোস্ট “হ্যালো ওয়ার্ল্ড” এবং একটি ডিফল্ট মন্তব্য পাবেন। এগুলি মুছুন এবং টিউটোরিয়ালটির বাকী অংশটি অনুসরণ করুন:

Settings > General

আপনি এখানে নিজের হোমপৃষ্ঠার নাম এবং ট্যাগ লাইনটি কনফিগার করবেন। এটি খুব গুরুত্বপূর্ণ, ডিফল্ট হিসাবে এটি গুগল অনুসন্ধানে প্রদর্শিত হয়। ইমেল ঠিকানাটি আপনার সাইটের প্রশাসকের ইমেল ঠিকানা হবে এবং এটিই আপনি নিজের সাইটের সাথে সম্পর্কিত সমস্ত ইমেল বিজ্ঞপ্তি পাবেন।

এখন, সুরক্ষার কারণে, যদি আপনার একটি লেখক ব্লগ থাকে। আমি আপনাকে ওয়ার্ডপ্রেস নিবন্ধকরণ অক্ষম করার পরামর্শ দিই। অন্যথায়, আপনি যদি কোনও সদস্যতার সাইট তৈরি করেন বা অতিথি ব্লগিংয়ের সুযোগগুলি কার্যকর করেন তবে আপনি এটি সক্ষম করতে এবং ডিফল্টরূপে গ্রাহকের ভূমিকা দিতে পারেন। নিবন্ধিত সদস্যকে ব্লগ পোস্ট জমা দেওয়ার অনুমতি দেওয়ার জন্য, আপনি অবদানকারীকে ডিফল্ট রেজিস্ট্রেশন অনুমতি পরিবর্তন করতে পারেন। এছাড়াও, আপনার স্থানীয় সময় সময় নির্ধারণের সময়টি নির্ধারণ করুন তা নিশ্চিত করুন যে আপনার নির্ধারিত পোস্টটি আপনার সময় অঞ্চল অনুযায়ী চলেছে will

Settings > Writing 

এই পর্যায়ে, আমরা লেখার সাথে সম্পর্কিত ওয়ার্ডপ্রেস সেটিংস সেট আপ করব। ডিফল্টরূপে, ওয়ার্ডপ্রেস “বিভাগবিহীন” একটি বিভাগ যুক্ত করে যা এত আদর্শ বলে মনে হয় না। এখানে আপনি অন্য কোনও বিভাগে ডিফল্ট বিভাগটি পরিবর্তন করতে পারেন। আপনি বাম দিকের ফলক থেকে পোস্ট> বিভাগে যেতে পারেন এবং একটি নতুন বিভাগ যুক্ত করতে পারেন। ফিরে আসুন এবং ওয়ার্ডপ্রেস ডিফল্ট বিভাগটি নতুন তৈরি করা বিভাগে পরিবর্তন করুন।

WordPress ping list:

স্থির ওয়েবসাইট এবং ব্লগের মধ্যে অন্যতম প্রধান পার্থক্য হল পিং করার ক্ষমতা ability সার্চ ইঞ্জিনের বটগুলিকে পিং করে, আমাদের ওয়ার্ডপ্রেস ব্লগ সদ্য প্রকাশিত ব্লগ পোস্ট সম্পর্কে অনুসন্ধান ইঞ্জিনগুলিকে অবহিত করে। আপনার সমস্ত পিং পরিষেবাগুলির সাথে আপনার পিং তালিকাটি আপডেট করা উচিত। আপনি এখান থেকে ওয়ার্ডপ্রেস পিং পরিষেবাগুলির একটি তালিকা পেতে পারেন। সমস্ত পিং পরিষেবা URL যুক্ত করুন এবং আপডেট বোতামে ক্লিক করুন। আমি আপনাকে পিং ক্লাউড পিং সার্ভারগুলিতে পুশপ্রেস প্লাগইন ব্যবহার করার পরামর্শ দিচ্ছি।

এছাড়াও সেটিংস> রাইটিং এর আওতায় আপনি পরমাণু প্রকাশনা এবং এক্সএমএল-আরপিসি পরিষেবাদি সক্ষম বা অক্ষম করতে পারবেন। আপনি যদি উইন্ডোজ লাইভ রাইটারের মতো কোনও ডেস্কটপ ব্লগ সম্পাদক ব্যবহার করে থাকেন তবে আপনাকে এক্সএমএল-আরপিসি পরিষেবা সক্ষম করতে হবে।

Settings> Reading:

এখন, এই ওয়ার্ডপ্রেস সেট আপ পৃষ্ঠায়, আপনি আপনার ব্লগের হোমপেজটি কী হওয়া উচিত সে জাতীয় অনেকগুলি কনফিগার করতে পারেন। উদাহরণস্বরূপ, এখানে ডাব্লুপিএস সুত্রে আমরা কাস্টম হোম পৃষ্ঠা ব্যবহার করছি এবং কোনও নিয়মিত ব্লগ পৃষ্ঠা নয়। সুতরাং, আমরা হোমপৃষ্ঠাটি আমাদের নকশা করা কাস্টম পৃষ্ঠায় পরিবর্তন করেছি। একটি সাধারণ ব্লগের জন্য, আপনি স্ক্রিনশটের শো হিসাবে সেটিংটিকে “আপনার সর্বশেষ পোস্ট” হতে দিতে পারেন।

আপনি হোমপৃষ্ঠায় এবং ফিডে সর্বাধিক ব্লগ পোস্টের সংখ্যা কনফিগার করতে পারেন। এছাড়াও, আপনি সেট করতে পারেন যদি আপনি ফিডে সম্পূর্ণ সামগ্রী বা কেবলমাত্র আংশিক সামগ্রী প্রকাশ করতে চান তবে আমি আংশিক ফিডগুলি (সংক্ষিপ্তসার) সরবরাহ করতে পছন্দ করি, কারণ আমি আমার সাইটে আরও ক্রিয়াকলাপ ঘটাতে চাই এবং আরএসএস চুরি এড়াতে চাই।

Settings > Discussion

এখানে আমরা আমাদের ব্লগে মন্তব্য সম্পর্কিত সেটিংস কনফিগার করেছি এবং এছাড়াও একটি গুরুত্বপূর্ণ সেটিংস যা মন্তব্য পৃষ্ঠাগুলির কারণে ঘটে। আমি সাধারণত আমার ব্লগগুলিতে ব্যবহার করে এমন সেটিংস এখানে দেওয়া হয়: আমি সেটিংগুলি লিখছি যা চালু হওয়া দরকার।

  • নিবন্ধ থেকে লিঙ্কযুক্ত যে কোনও ব্লগ অবহিত করার চেষ্টা করুন
  • অন্যান্য ব্লগের লিঙ্ক বিজ্ঞপ্তিগুলিকে মঞ্জুরি দিন (পিংব্যাকস এবং ট্র্যাকব্যাকস)
  • লোককে নতুন নিবন্ধে মন্তব্য পোস্ট করার অনুমতি দিন
  • মন্তব্য লেখকের অবশ্যই নাম এবং ইমেল পূরণ করতে হবে fill
  • থ্রেডযুক্ত (নেস্টেড) মন্তব্যগুলি সক্ষম করুন
  • যে কেউ একটি মন্তব্য পোস্ট করুন
  • একটি মন্তব্য নিয়ন্ত্রণের জন্য রাখা হয়
  • প্রশাসককে সর্বদা মন্তব্যটি অনুমোদন করতে হবে

Avatar settings:

এখন, আপনি যদি ওয়ার্ডপ্রেসে নতুন হন, আমি আপনাকে পরামর্শ দিচ্ছি যে আপনি গ্রাভাটার.কম এ গিয়ে একটি অ্যাকাউন্ট তৈরি করুন এবং আপনার ইমেল ঠিকানার জন্য আপনার চিত্র আপলোড করুন। এবং এখানে, আপনি মহাভাটার রেটিং এবং ডিফল্ট গ্রাভাটারের মতো পরিবর্তন করতে পারেন। আপনি যদি কাস্টম গ্র্যাভাতার ব্যবহার করতে চান তবে আপনি এই গাইডটি উল্লেখ করতে পারেন।

বোনাস টিপ: আপনি যদি আপনার সাইটের লোডিং গতি সম্পর্কে ভ্রান্ত হয়ে থাকেন তবে আপনি মহাভাটারটি অক্ষম করতে পছন্দ করতে পারেন।

Settings > Media

যদিও আপনি এই অংশটি সেট আপ করতে পারেন না, তবে আমি সাধারণত ব্যবহারকারীদের প্রচুর চিত্র ফাইল এড়ানোর জন্য প্রয়োজনীয় পরিবর্তনগুলি করার পরামর্শ দিই। ডিফল্টরূপে, আপনি যখন ওয়ার্ডপ্রেসে চিত্রগুলি আপলোড করেন, এটি 3 টি বিভিন্ন আকারের চিত্রগুলি তৈরি করে। এখানে আপনি 0 * 0 হিসাবে আকার নির্ধারণ করতে পারেন এবং আকারের সাথে সক্ষম হিসাবে কেবল একটি পছন্দসই আকার রাখতে পারেন।

Settings> Privacy:

এটি সেটিংস ট্যাব, যেখানে আপনি গুগলের মতো অনুসন্ধান ইঞ্জিনটি অনুসন্ধানগুলিতে আপনার ব্লগটি প্রদর্শন করতে চান না তা কনফিগার করেছেন। আমি ওয়ার্ডপ্রেস সেট আপ এবং আমার প্রথম পোস্ট লেখার জন্য প্রস্তুত না হওয়া পর্যন্ত আমি সাধারণত তা বন্ধ রাখি। যদি আপনি সেট আপটি সম্পন্ন করেন, তবে বিকল্পটি নির্বাচন করুন যা বলছে “অনুসন্ধান সাইটের ইঞ্জিনগুলিকে এই সাইটের সূচকে মঞ্জুর করুন” ”

Permalink Settings:

এটি প্রাথমিক সেটিংগুলির মধ্যে একটি, যা প্রতিটি নতুন ওয়ার্ডপ্রেস ব্যবহারকারীকে পরিবর্তন করা উচিত। ডিফল্ট ওয়ার্ডপ্রেস পারমালিঙ্ক অনুসন্ধান ইঞ্জিন বান্ধব নয়, এবং আমাদের সেই বিকল্পগুলির মধ্যে একটি নির্বাচন করা উচিত যা আমাদের সর্বাধিক অনুসন্ধান ইঞ্জিন সুবিধা দেয়।

আমি এটি পোস্টের নাম হিসাবে রাখতে পছন্দ করি

প্রথমটি কার্যকর, যখন আপনি গুগল সংবাদে আপনার সাইটটি জমা দেওয়ার পরিকল্পনা করছেন, এবং দ্বিতীয়টি যদি SEO এর জন্য সহজ এবং খুব কার্যকর হয়। সেটিংস> পারমালিঙ্কে যান এবং আপনার পার্মালিঙ্কটি /% পোস্টনাম% / এ পরিবর্তন করুন এবং আপডেটটিতে ক্লিক করুন। নিশ্চিত হয়ে নিন যে কোনও নতুন ব্লগ পোস্ট প্রকাশের আগে আপনি এই পদক্ষেপটি করেন। আপনি এখানে ওয়ার্ডপ্রেস permalink আরও তথ্য পেতে পারেন। আপনি যদি কোনও বিদ্যমান ব্লগের জন্য পার্মালিঙ্ক পরিবর্তন করতে চান তবে আপনার পড়তে হবে: 301 পুনঃনির্দেশের সাহায্যে ওয়ার্ডপ্রেস পারমালিঙ্ক কীভাবে পরিবর্তন করবেন।

এই সমস্ত পরিবর্তনগুলির সাথে, আপনি ওয়ার্ডপ্রেস ব্লগ সেটআপ দিয়ে সম্পন্ন করেছেন। এখন, আমাদের প্লাগইন যুক্ত করা, সাইটম্যাপ জমা দেওয়া, থিম ইনস্টল করা, কাস্টমাইজ চেহারা এবং আমাদের ব্লগের ব্যবহারযোগ্যতার মতো আরও পরিবর্তন করা দরকার।

আমরা আগামী দিনগুলিতে এই জাতীয় সমস্ত বিষয় কভার করব, তবে আপাতত, আপনি আমাদের ইমেল আপডেটগুলিতে সাবস্ক্রাইব করতে পছন্দ করতে পারেন এবং যদি আপনি এই টিউটোরিয়ালটি দরকারী মনে করেন, তবে এটি ফেসবুক এবং টুইটারে শেয়ার করতে ভুলবেন না।

Admin

Leave a Reply