How To Manage Your Money As A Freelancer

ফ্রিল্যান্সাররা, নিজেকে পিছনে চাপুন। আপনার গর্বিত হওয়া উচিত.

আপনি নিজের শর্তে নিজের অর্থ উপার্জনকারী একটি ছোট ব্যবসায়ের মালিক। اور

এটি আপনার সময়ের এক টন মক্সি এবং অগণিত ঘন্টা নেয়।

আপনি কোনও ব্লগ পরিচালনা করার বিষয়ে কঠোর হন বা আপনার গ্রাহকদের জন্য সামগ্রী তৈরিতে ব্যস্ত থাকুন আপনি গুরুতর ব্যবসা পরিচালনা করছেন।

আপনি একটি পণ্য রাখছেন এবং লোকেরা আপনাকে এর জন্য অর্থ প্রদান করছে।

আরও…

ফ্রিল্যান্সিংয়ের জন্য আপনার কারণ যাই হোক না কেন এবং আপনার পরিষেবাদি যা-ই হোক না কেন, আপনাকে সেই অর্থ পরিচালনা করতে হবে যাতে আপনার ব্যবসা বৃদ্ধি করতে পারে।

সর্বোপরি, যদি আপনি এটি রক্ষণ করতে না পারেন তবে কেন কোনও ব্যবসা শুরু করবেন?

তবে যেহেতু আমাদের মধ্যে বেশিরভাগ ফিনান্সে ডিগ্রি অর্জন করে না, তাই সবচেয়ে বড় প্রশ্নটি হয়, “আমি কীভাবে ফ্রিল্যান্সার হিসাবে আমার অর্থ পরিচালনা করব?”

চিন্তা করবেন না, আপনার ছোট ফ্রিল্যান্সিং ব্যবসায় পরিচালনা করার জন্য আপনার অর্থের বিষয়ে কোনও শিক্ষার প্রয়োজন নেই বা অ্যাকাউন্টিং বিশেষজ্ঞ হতে হবে না। এবং আপনি যদি প্রতি মাসে কয়েক হাজার ডলার উপার্জন না করেন তবে আপনি এই ছয়টি সহজ পদক্ষেপ অনুসরণ করে নিজেই এটি করতে পারেন।

ফ্রিল্যান্সার হিসাবে আপনার অর্থ পরিচালনার জন্য এই ছয়টি সাধারণ পদক্ষেপ অনুসরণ করুন।

1. Separate your personal and business bank accounts

ছোট ব্যবসায়ের মালিক হিসাবে আপনি যে কাজটি করতে চান তা হ’ল আপনার ব্যবসায়িক অর্থ থেকে আপনার ব্যক্তিগত অর্থ আলাদা করা।

এটি হিসাবরক্ষণকে আরও সহজ করে তোলে কারণ যখন কর আসে এবং ব্যবসায়ের বৃদ্ধি যাচাইয়ের সময় আসে তখন আপনাকে কোন লেনদেন ব্যক্তিগত এবং কোনটি আপনার ব্যবসায় থেকে আসে তা স্লোগান দিতে হবে না।

আপনি যদি ট্যাক্স নিরীক্ষার মাধ্যমে সন্তুষ্ট হন তবে পৃথক অ্যাকাউন্ট রাখলে আপনার বাটও সাশ্রয় হয়।

আপনি দুটি উপায় যেতে পারেন:

  1. আপনার বিদ্যমান ব্যাঙ্কের সাথে অন্য একটি অ্যাকাউন্ট খুলুন এবং ফ্রিল্যান্সিং ইনকামটি ফানেল করতে এবং সেখান থেকে ব্যয় বহন করতে সেই অ্যাকাউন্টটি ব্যবহার করুন।
  2. একটি পৃথক ব্যাংক সন্ধান করুন যা কেবল আপনার ব্যবসায়ের জন্য ব্যবহৃত হবে।

দ্রষ্টব্য: আমি দ্বিতীয় উপায়ে পছন্দ করি কারণ আপনার এক ব্যাঙ্কের সাথে একাধিক অ্যাকাউন্ট সেট আপ থাকতে পারে। হতে পারে আপনার একাধিক ব্যবসা রয়েছে, বা আপনার ব্যবসায়ের জন্য আপনার একাধিক সঞ্চয় লক্ষ্য রয়েছে। আপনার সমস্ত ব্যবসায়ের ব্যাংক অ্যাকাউন্ট রাখার জন্য একটি ব্যাংক থাকার কারণে এটি ট্র্যাক করা সহজ হয়।

আপনি যদি ব্যবসায়ের জন্য একটি পৃথক ব্যাংক ব্যবহার করেন তবে অনলাইনে একটি পান get

অনলাইন ফ্রিল্যান্সার হিসাবে আপনার কাছে বিশ্বজুড়ে চলাফেরা করার ক্ষমতা রয়েছে। তাহলে আপনার সাথে চলে এমন একটি অনলাইন ব্যাংক কেন ব্যবহার করবেন না?

যদি আপনি নিজের অর্থ উপার্জনের জন্য একটি ভাল ব্যাঙ্কের সন্ধান করছেন তবে সাইন আপ করতে নিখরচায় এমন কোনও সন্ধান করুন এবং কোনও ন্যূনতম ব্যালেন্সের প্রয়োজনীয়তা নেই – ofতিহ্যবাহী ব্যবসায়িক ব্যাংকগুলি যা ফি পূর্ণ।

Look for these features in an online bank:

  • সাইন আপ বিনামূল্যে।
  • পরিচালনা করতে বিনামূল্যে – কোন জমা বা ন্যূনতম ব্যালেন্স।
  • লিঙ্কযুক্ত কমপক্ষে একটি চেকিং এবং একটি সঞ্চয় অ্যাকাউন্টকে মঞ্জুরি দেয়।
  • ফ্রিবিহীন স্থানান্তর এবং আমানত।
  • নিখরচায় মোবাইল ডিপোজিট এবং / অথবা বিনামূল্যে এটিএম অ্যাক্সেস (বা যদি তারা এটিএম ফি ফেরত দেয়)।
  • ব্যবসায়ের সরঞ্জাম এবং পেপাল বা পুদিনার মতো অন্যান্য ব্যাঙ্কের লিঙ্ক করার ক্ষমতা।
  • সম্পূর্ণ অনলাইন, সুতরাং আপনার যা দরকার তা হ’ল ইন্টারনেট অ্যাক্সেস।

ফ্রিল্যান্সিং একটি পরিবর্তনশীল আয়ের সাথে আসে। কিছু মাস অন্যদের তুলনায় ঝুঁকতে থাকবে এবং আপনি যদি শুরু করে থাকেন তবে ব্যাংকিং ফি দেওয়ার জন্য আপনার অতিরিক্ত অর্থ হবে না তাই নিখরচায় একটি সন্ধান করুন।

কেবলমাত্র আপনার ব্যক্তিগত অর্থ এবং ব্যবসায়ের অর্থ আলাদা অ্যাকাউন্টে রাখছেন তা নিশ্চিত করুন।

2. Set a business budget

“বাজেট” শব্দটি আপনাকে ভয় দেখায় না।

আপনার ব্যবসায়ের জন্য বাজেট নির্ধারণের অর্থ আপনি স্মার্ট! একটি বাজেট আপনাকে মাসিক শুরুর আগে আপনার মাসিক ব্যবসায়ের আয় এবং ব্যয়গুলি পরিকল্পনা করতে সহায়তা করে।

আপনার ছোট ফ্রিল্যান্সিং ব্যবসায়ের জন্য বাজেট পরিচালনা করার সবচেয়ে সহজ উপায় হ’ল শূন্য বাজেটের কৌশলটি ব্যবহার করা।

শূন্য বাজেটের কৌশলটি ফ্রিল্যান্সারদের জন্য উপযুক্ত।

একটি শূন্য-বাজেট আপনার পরিবর্তনশীল আয় পরিচালনা করতে যথেষ্ট নমনীয়, তাই এটি ফ্রিল্যান্সারদের জন্য উপযুক্ত perfect

একটি শূন্য বাজেটের সাথে, আপনি অর্থটি আপনার কাছে আসার আগে আপনি যে অর্থ প্রত্যাশা করছেন তা পরিকল্পনা করবেন। আপনি ব্যয় কম রাখছেন এবং ব্যয় কম করছেন তা নিশ্চিত করার এক দুর্দান্ত উপায়।

দ্রষ্টব্য: উদাহরণ হিসাবে বলা যাক, আপনার মাসিক গড় আয় প্রতি মাসে প্রায় 2000 ডলার। এই সংখ্যাটি এমন কিছু হবে যা আপনি জানবেন যে আপনি আগামী মাসের জন্য উপার্জন পাবেন (“সম্ভাব্য” আয়টি অন্তর্ভুক্ত করবেন না)।

এবং বলুন যে আপনার মাসিক ব্যবসায়ের ব্যয় (যে কোনও ব্যবসায়ের সঞ্চয় সহ) প্রায় 1800 ডলার।

তারপরে প্রতিটি ডলার কাগজে ব্যয় না করা পর্যন্ত আপনি সম্পূর্ণ 2000 ডলারকে আলাদা আলাদা ব্যয় এবং সঞ্চয়ে বরাদ্দ করবেন।

আপনি শূন্য না হওয়া পর্যন্ত বরাদ্দ দিন।

Here’s how budgeting helps your business:

  • আপনার অর্থ কোথায় চলেছে তা আপনি দেখতে পাবেন যাতে আপনি নিজের ব্যবসায়ের সাথে কী করতে পারেন এবং কী করতে পারবেন তা পরিকল্পনা করতে পারেন।
  • আপনি দেখতে পাবেন আপনি প্রতি মাসে কোথায় বেশি অর্থ ব্যয় করছেন বা ছাড়ছেন।
  • আপনার কতটা আয়ের দরকার এবং / অথবা আপনার কতগুলি ব্যয় কাটা সম্ভব তার একটি ভাল ধারণা পাবেন।

শূন্য বাজেটের সেরা অংশটি হ’ল এটি নমনীয়।

আপনি যদি পরের মাসে কম অর্থ নিয়ে আসার প্রত্যাশা করেন তবে এই কৌশলটি আপনাকে কোনও বিল দিয়ে দেওয়ার আগে এবং এটির জন্য কোনও অর্থ দেওয়ার কোনও অর্থ খুঁজে পাওয়ার আগে কী কী কাটাবে তা নির্ধারণ করতে সহায়তা করবে।

আপনি যদি পরের মাসে আরও বেশি অর্থ পাওয়ার পরিকল্পনা করছেন, দুর্দান্ত, সেই অতিরিক্ত অর্থ সঞ্চয়ে বরাদ্দ করুন বা এটিকে আবার ব্যবসায়ে রাখুন।

ব্যবসায়ের বাজেট আপনাকে উপার্জনের চেয়ে কম ব্যয় করতে সহায়তা করে। আপনি যদি আপনার ব্যবসায় সফল হতে চান তবে একটি স্মার্ট নিয়ম অনুসরণ করুন।

3. Check-in with your finances every week

আপনি এটি ব্যবহার না করে বাজেট আপনার পক্ষে কিছুই করে না।

আপনি আপনার ব্যবসায়িক উপার্জনের চেয়ে বেশি অর্থ ব্যয় করছেন না তা নিশ্চিত করার জন্য সপ্তাহে একবার আপনার বাজেট এবং নগদ প্রবাহের সাথে চেক করার অভ্যাসে প্রবেশ করুন।

ফ্রিল্যান্সার হিসাবে, আপনি সমস্ত কিছু জানেন যে কিছু ক্লায়েন্ট সময়মতো অর্থ প্রদান করে না, যা শেষ মুহুর্তের সামঞ্জস্যতা প্রয়োজনীয় করে তোলে।

একটি সাপ্তাহিক চেক-ইন আপনাকে পরবর্তী সময়ের চেয়ে শীঘ্রই সামঞ্জস্য করতে সহায়তা করে।

Here’s what to look for:

  • এই মাসে / সপ্তাহে কোনও ব্যবসায়ের সাবস্ক্রিপশন রয়েছে?
  • এই সপ্তাহে / মাসে ক্লায়েন্টদের কাছ থেকে কয়টি চালানের অর্থ প্রদান রয়েছে?
  • কোনও নতুন আয় বা ব্যয়কে সামঞ্জস্য করার জন্য আপনার কি বাজেট সামঞ্জস্য করতে হবে?
  • আপনার ব্যবসায়টি এই মাসে কতটা দেখতে লাগবে?

এবং, আপনি আপনার বাজেটের সাথে যাচাই করার সময়, কেন অন্যান্য ব্যবসায়-সম্পর্কিত আইটেম যা আপনাকে অর্থোপার্জনে সহায়তা করে তা পরীক্ষা করার জন্য সময় নিবেন না:

  • এসইও ব্যবস্থাপনা
  • সামাজিক মিডিয়া পরিচালনা
  • ব্লগার আউটরিচ
  • ক্লায়েন্ট আউটরিচ (প্রাক্তন এবং নতুন)
  • চালান পাঠানো বা সংগ্রহ করা
  • ক্লায়েন্ট কাজ জমা দিন

এই কাজগুলি আপনার ফ্রিল্যান্সিং ব্যবসায়ের আরও অর্থোপার্জনের সাথে সম্পর্কিত।

4. Time your projects and invoices so you can demand on-time payments

এটি এমন একটি বিষয় যা আমি প্রায়শই ফ্রিল্যান্সিং সম্প্রদায়ের কাছ থেকে শুনি না।

আপনার প্রকল্পগুলি এবং ক্লায়েন্টের চালানের সময় একই মাসের মধ্যে শেষ হওয়া এবং প্রদান করা আপনার পক্ষে গুরুত্বপূর্ণ।

এটি মুশকিল হতে পারে কারণ পরের মাসের জন্য প্রকল্পগুলি সারিবদ্ধ করার অর্থ নতুন ক্লায়েন্টেলের সাথে অবিচ্ছিন্ন যোগাযোগ রাখা।

এখানে মূল বিষয়টি হ’ল মাসের মধ্যে সময়সূচী, সম্পূর্ণ এবং চালান প্রকল্পগুলি যাতে আপনি পরে (এবং সম্ভবত সেই মাসের মধ্যে) চেয়ে শিগগিরই বেতন পেতে পারেন।

আপনার স্বল্প সময়ের মধ্যে অন-টাইম পেমেন্টেরও প্রয়োজন।

এটি সম্পর্কে পেশাদার হন এবং কাজটি শুরুর আগে ক্লায়েন্টকে এটি জানাতে হবে তাই এটি আপনার চুক্তিতে রেখে দিন যে পেমেন্ট অবশ্যই নির্ধারিত তারিখের মধ্যে দিতে হবে বা মোটা ফি প্রতিটি দিন পেমেন্টে দেরী হবে।

আপনি একটি ব্যবসা চালাচ্ছেন, এবং আপনাকে অবশ্যই সময়মতো অর্থ প্রদান করতে হবে, সুতরাং থাম্বের একটি ভাল নিয়ম হ’ল আপনার “চালানের সময়” সময়কে 30 দিন থেকে কমিয়ে 10 বা 15 দিন করা।

ভাল ক্লায়েন্টরা আপনাকে নিয়োগ দিলে ইতিমধ্যে একটি বাজেট সেট আপ হবে এবং চালানের মাধ্যমে অবিলম্বে আপনাকে অর্থ প্রদানে কোনও সমস্যা হবে না। তবে কিছু ক্লায়েন্টদের আরও বেশি সময় প্রয়োজন হতে পারে, 15 দিনের মধ্যে অর্থের জন্য আপনার সময় হ্রাস করে একই মাসের মধ্যে আপনাকে অর্থ প্রদান করতে পারে।

কাজ শুরুর আগে আমি আমার ক্লায়েন্টদের জানাতে পারি যে চালানের 15 দিনের মধ্যে অর্থ প্রদানের শুল্ক রয়েছে এবং প্রতিটি দিনের পেমেন্ট দেরী হওয়ার জন্য একটি ফি জরিমানা আদায় করা হয়। আমার এখনও কোনও সমস্যা হয়নি।

মনে রাখবেন, একজন ফ্রিল্যান্সার হিসাবে আপনি আপনার প্রকল্পগুলি এবং অর্থপ্রদানের জন্য নিয়মগুলি সেট করেছেন। আপনার শর্তাদি একটি ফ্রিল্যান্সিং চুক্তিতে স্পষ্টভাবে বর্ণিত হয়েছে তা নিশ্চিত করুন।

5. Set aside money for taxes (US/UK)

আপনি যদি মার্কিন যুক্তরাষ্ট্রে ব্যবসা করছেন, ভাল পুরানো আঙ্কেল স্যাম আপনার পাইয়ের একটি অংশ চান।

সতর্কতা: আমি কোনও ট্যাক্স পেশাদার নই, এবং আমার সেরা পরামর্শটি হ’ল তারা ট্যাক্স সম্পর্কিত আপনার ফ্রিল্যান্সিং মনিদের সাথে অন্য কিছু করার আগে তার সাথে কথা বলুন।

আপনি যদি আমেরিকার নাগরিক না হন বা আপনি মার্কিন যুক্তরাষ্ট্রে ব্যবসা না করে থাকেন তবে আপনি যে দেশে বাস করছেন তার নিজস্ব ট্যাক্স আইন থাকতে পারে। পরামর্শের জন্য দয়া করে আপনার অঞ্চলে কোনও ট্যাক্স পেশাদারের সাথে যোগাযোগ করুন।

এই বলে যে, আপনি এক মাসে (বা প্রতি লেনদেন) যা কিছু করেন তা 30% কর পরিশোধের জন্য নির্দিষ্ট করে একটি সঞ্চয়ী অ্যাকাউন্টে রেখে দেওয়া একটি দুর্দান্ত ধারণা। করগুলি সাধারণত মার্কিন যুক্তরাষ্ট্রে প্রতিটি প্রান্তিকের শেষে হয়।

আপনার ট্যাক্স বন্ধনীটি 30% হতে পারে বা নাও শেষ হতে পারে তবে করের সময় পর্যাপ্ত পরিমাণ না থাকার চেয়ে বেশি অর্থ সাশ্রয় করা ভাল, বিশেষত আপনার পরিবর্তনশীল আয়ের সাথে।

আপনি যদি যুক্তরাজ্যে থাকেন তবে আপনারা একমাত্র ব্যবসায়ী বা সীমিত সংস্থার মালিক হোন না কেন আপনাকে করের জন্য ছাড় দিতে হবে। করের পরিমাণটি আপনার উপার্জন / লাভের উপর নির্ভর করবে। রানীও তার ন্যায্য ভাগ চায়।

আপনি বছরের শেষে একটি বিশাল করের কারণে শেষ করতে চান না কারণ আপনি এটির জন্য সঞ্চয় করেন নি। আপনার ভাগের শুল্ক দিতে দিতে আপনি প্রতি মাসে পর্যাপ্ত অর্থ ফেলে দিচ্ছেন তা নিশ্চিত হন।

6. Set aside money for savings

ফ্রিল্যান্সার হিসাবে, আপনি যে ক্লায়েন্টদের সময়মতো অর্থ প্রদান করেন না তাদের সাথে আপনি খুব বেশি পরিচিত এবং কাজের অভাবের কারণে আপনি হতাশ মাস থাকার জন্য অপরিচিতও নন।

এই কারণেই আপনার দেরীতে ক্লায়েন্টের অর্থ প্রদান, অ-অর্থ প্রদান বা কোনও কাজের পরিস্থিতি নেই এমন ক্ষেত্রে অতিরিক্ত অর্থ সঞ্চয় করতে হবে।

আপনার যদি নিয়মিত দিনের কাজ থাকে তবে ওয়েব হোস্টিং ফিজ, প্লাগইনস, ব্যবসায় সাবস্ক্রিপশন বা আপনার ভার্চুয়াল সহকারীর বেতনের ব্যবসায়ের প্রয়োজনীয় জিনিসগুলি কভার করার জন্য প্রতিটি পেচেকে কিছু অর্থ সঞ্চয় করুন।

আপনি যদি একটি ফুলটাইম ফ্রিল্যান্সার হন, যখনই আপনার বড় জয় হয়, অতিরিক্ত অর্থ সঞ্চয় করুন (ব্যয় এবং শুল্কের পরে)। আপনি নগদে কম থাকাকালীন আপনি খুশি হবেন।

স্বল্প আয়ের সময়ে অর্থ সাশ্রয় করা আপনার ব্যবসায়কে সুরক্ষা দেবে। এবং এটি কেবল স্মার্ট ব্যবসা।

3 online tools to help you manage your money

আপনাকে আপনার অর্থ পরিচালনা করতে সহায়তা করার জন্য এখানে তিনটি অনলাইন সরঞ্জাম রয়েছে।

1. Everydollar

অরিডোলার একটি মার্কিন-ভিত্তিক অনলাইন বাজেটিং সরঞ্জাম। এটি শূন্য-ডলারের বাজেটিং কৌশল ব্যবহার করে। কোন স্প্রেডশিট প্রয়োজন।

Everydollar আপনার জন্য গণিত করে। কেবলমাত্র সেই মাসের জন্য আপনার প্রত্যাশিত আয়ের পরিমাণ রেখে দিন এবং শূন্য না হওয়া পর্যন্ত আপনার ব্যয়গুলির জন্য অর্থ বরাদ্দ করুন।

2. Mint

পুদিনা মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডায় পাওয়া যায়। এটি নিখরচায় রয়েছে এবং আপনার সমস্ত ব্যাংক অ্যাকাউন্ট, ক্রেডিট এবং ডেবিট কার্ড এবং পেপালের মতো অন্যান্য অ্যাকাউন্টের উপর নজর রাখে।

পুদিনা এটি আপনার একাউন্টে একসাথে দেখতে এবং পরিচালনা করা সহজ করে তোলে। আপনি যখন কোনও ক্লায়েন্ট তাদের চালানটি প্রদান করেছেন বা আপনার ব্যবসায়িক অ্যাকাউন্টে কী পরিমাণ আছে তা দেখতে চেক ইন করতে চাইলে সহজ।

3. Quickbooks

কুইকবুকস স্ব-কর্মসংস্থান (মার্কিন) আপনার নতুন সেরা ফ্রিল্যান্সিং-ব্যবসায়িক বন্ধু হবে।

কুইকবুকের এই অনলাইন সংস্করণটি আপনার সমস্ত ব্যাংকিং অ্যাকাউন্টগুলিকে (ঠিক যেমন মিন্টের মতো) নজর রাখে তবে এতে একটি চালান ব্যবস্থা এবং একটি ট্যাক্স প্রজেকশন বৈশিষ্ট্য রয়েছে যা আপনাকে জানায় যে প্রতি ত্রৈমাসিকের শেষে আমার করের কতটা পাও (আমার প্রিয় বৈশিষ্ট্য)।

আমি এর মতো আর কোনও সাশ্রয়ী মূল্যের ছোট্ট-ব্যবসায়িক অ্যাপ্লিকেশনটি পাই না। আপনি যদি ইউএস-ভিত্তিক ফ্রিল্যান্সার হন তবে তাদের পরীক্ষা করে দেখার জন্য আমি আপনাকে সুপারিশ করছি ।

Wrapping it up

ফ্রিল্যান্সিং একটি লাভজনক অভিজ্ঞতা এবং যদি আপনি ভাল পরিমাণ নগদ প্রবাহ বজায় রাখতে এবং এটি সঠিকভাবে পরিচালনা করতে সক্ষম হন তবে লাভজনক ব্যবসায় হতে পারে।

ফ্রিল্যান্সার হিসাবে আপনার অর্থ পরিচালনার জন্য আপনার অর্থের কোনও অভিনব শিক্ষার প্রয়োজন নেই, কেবলমাত্র বেসিকগুলি অনুসরণ করতে ভুলবেন না:

  • আপনার উপার্জনের চেয়ে কম ব্যয় করুন – বাজেটের সাহায্যে আপনার অর্থ ট্র্যাক করুন।
  • আপনার ব্যবসায়ের অর্থ দিয়ে সপ্তাহে একবার চেক ইন করুন।
  • জরুরী অবস্থা এবং ভবিষ্যতের বৃদ্ধির জন্য সংরক্ষণ করুন।
  • করের জন্য সংরক্ষণ করুন।
  • আপনার জন্য সঠিক সরঞ্জামগুলি ব্যবহার করুন – স্বয়ংক্রিয় করুন।

আপনার ফ্রিল্যান্স অর্থ পরিচালনা করার জন্য আপনার অর্থের জন্য অভিনব শিক্ষার প্রয়োজন নেই।

About the author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *