How To Build A Sustainable Freelance Writing Business While Traveling The World

এই দিনগুলিতে, যদি আমি আপনাকে বলেছিলাম যে আপনার স্বপ্নের চাকরি পাওয়া এবং এটি বিশ্বজুড়ে কখনও শেষ না হওয়ার অ্যাডভেঞ্চারের জন্য ব্যবহার করতে পারে তবে আপনি কি বিশ্বাস করবেন?

অতীতে, ‘ডিজিটাল যাযাবর’ জীবনযাত্রার ধারণা – একটি লোকেশন স্বতন্ত্র চাকরি থাকা যা আপনাকে নিজের মতো করে বিশ্ব ভ্রমণ করতে পারে – বেশিরভাগ মানুষের কাছে এটি একটি স্বপ্ন ছিল।

তবে এখন এটি আপনার ভাবার চেয়ে অনেক বেশি সাধারণ।

আরও বেশি সংখ্যক মানুষ এই সত্যটি জাগ্রত করছে যে traditionalতিহ্যবাহী 9 – 5 অফিসে চাকরি একটি প্রত্নতাত্ত্বিক কাঠামো, যার সাথে নিয়োগকর্তা এবং কর্মচারীরা মনোবল, আনুগত্য এবং উত্পাদনশীলতা বাড়াতে নমনীয় কাজের দিকে ঝুঁকছেন (হ্যাঁ – লোকেরা তাদের সবচেয়ে উত্পাদনশীল যখন তারা খুশি, কে জানত!)।

কয়েক বছর আগে, আমি অফিসের গ্রাইন্ডের কারণে মারা যাওয়া লোকদের মধ্যে একজন ছিলাম।

আমি প্রতিদিন অপরিবর্তিত এবং অসন্তুষ্ট বোধ করে ঘরে ফিরে আসব এবং কীভাবে ইতিমধ্যে কাজ করার জন্য আমি এই জীবনযাপনের ফাঁদে পড়েছি তা প্রশ্ন করব।

আমি আমার নিজের কাজের সময় নির্ধারণ, আমার ক্লায়েন্ট, আমার উপার্জন এবং আমার পছন্দসই জিনিসগুলি করতে চাইলে সময় কাটাতে স্বাধীনতা চেয়েছিলাম।

সুতরাং, আমি একটি ফ্রিল্যান্স রাইটিং ব্যবসা তৈরি করেছি, চাকরি ছেড়েছি এবং বিশ্ব ভ্রমণ শুরু করেছি।

ডিজিটাল যাযাবর হওয়া আর কোনও পাইপলাইনের স্বপ্ন নয় I আমি 100% আত্মবিশ্বাসী যে সঠিক মনোভাব এবং অনুপ্রেরণা সহ যে কারও পক্ষে এটি সম্ভব।

অফিস কর্মী থেকে লোকেশন স্বাধীন ফ্রিল্যান্সারের কাছে আমার যাত্রা সহজ ছিল না এবং আমি কখনই সেইসব হাসিখুশি লোকদের মধ্যে থাকব না যে আপনাকে বলে যে, ‘আমি আপনার স্বপ্নগুলি সত্য করতে পারি’।

আমি কয়েক সপ্তাহের মধ্যেও আমার জীবন পরিবর্তন করি নি: বাস্তবে, কয়েক মাস দীর্ঘ দিন এবং কঠোর পরিশ্রম লেগেছিল, এমনকি আমার ব্যবসায়কে পরিশ্রমের পথে অগ্রসর হতে আরও বেশি সময় নিয়েছে।

বলা হচ্ছে, আপনার নিজের একটি ফ্রিল্যান্স ব্যবসায়কে সময় মতো বাস্তবায়নের জন্য আপনি নিতে পারেন এমন স্পষ্ট, কার্যকর পদক্ষেপ রয়েছে।

নীচে আপনার নিজের ফ্রিল্যান্স ব্যবসা তৈরির জন্য আমার সেরা টিপস দেওয়া হয়েছে – এবং এটিকে যথেষ্ট টেকসই করে তোলা যাতে আপনি বিশ্ব ভ্রমণ করতে পারবেন, কোনও ফেরতের ফ্লাইটের প্রয়োজন নেই।

1. Build your business foundations before you start traveling

আপনার কাজটি নাটকীয়ভাবে ছেড়ে দেওয়া এবং বিশ্বের অন্য প্রান্তে যাওয়ার উদ্দেশ্যে আশ্রয় নেওয়ার ধারণাটি রোমান্টিক শোনাতে পারে তবে এটি টেকসই অবস্থানের স্বাধীন ব্যবসা গড়ে তোলার সেরা উপায় নয়।

আপনার ফ্রিল্যান্স ব্যবসাকে এমন পর্যায়ে পৌঁছে দেওয়া যেখানে এটি একটি পূর্ণ-সময়ের আয়কে প্রতিস্থাপন করতে পারে এবং আপনার জীবন যাপনের জীবনযাত্রার জন্য সময় নিতে পারে তাই অর্থ ব্যয় করতে পারে, তাই আপনি সামর্থ্য হবার আগে তাড়াহুড়ো করবেন না এবং কোনও ঝুঁকি নেবেন না (যেমন আপনার চাকরি ছেড়ে দিন)।

আমি আমার ফ্রিল্যান্স রাইটিং বিজনেসে প্রায় 4 মাস কাজ করেছি তার আগে আমার অফিসের কাজের জন্য আমার নোটিশ দেওয়ার পক্ষে যথেষ্ট আত্মবিশ্বাসী বোধ হয়েছিল। সেই সময়টিতে, আমি ফোকাস করেছি:

  • আমার ব্যবসায়ের জন্য একটি পেশাদার ওয়েবসাইট স্থাপন করা
  • ব্লগিংয়ের মাধ্যমে আমার পোর্টফোলিও তৈরি করা (পরবর্তী পয়েন্টটি দেখুন!)
  • অন্যান্য ফ্রিল্যান্সারদের সাথে সোশ্যাল মিডিয়ায় নেটওয়ার্কিং
  • যেখানে সম্ভব ক্লায়েন্ট (এবং অভিজ্ঞতা) অর্জন এবং তাদের দীর্ঘমেয়াদী চুক্তিতে রূপান্তর করা।

আমার যখন দীর্ঘকালীন ক্লায়েন্ট ছিল তখনই আমার অফিস থেকে আমার আয়ের চেয়ে অর্ধেকেরও বেশি আয় হয়েছিল যে আমি আমার চাকরি ছেড়ে ভ্রমণ শুরু করব।

আপনি যদি আটকে থাকেন তবে সেরা ফ্রিল্যান্সিং কাজের ওয়েবসাইটগুলির এই তালিকাটি পরীক্ষা করে দেখুন।

2. It’s all about your portfolio

প্রচুর লোকেরা চাকরি সন্ধান এবং তাদের পেশাদার ওয়েবসাইটকে দুর্দান্ত করে তোলার দিকে মনোনিবেশ করে, বাস্তবে, প্রথম দিনগুলিতে আপনার শক্তিশালী পোর্টফোলিও তৈরির ক্ষেত্রে আপনার প্রচেষ্টার একটি বৃহত শতাংশকে ফোকাস করা উচিত।

আমার পোর্টফোলিওটি প্রদর্শনের জন্য আমার নিজস্ব ওয়েবসাইট রয়েছে, তবে আমার কাছে ব্যক্তিগত ক্লায়েন্টগুলির সাথে একটি পিডিএফ রয়েছে যা আমি সম্ভাব্য ক্লায়েন্টগুলিকেও প্রেরণ করি।

আপনার পোর্টফোলিওটিতে আপনার লেখার সেরা উদাহরণ থাকা উচিত, বৈধ ব্যবসা এবং ব্লগারদের দ্বারা আদর্শভাবে অনলাইনে প্রকাশিত। অবশ্যই, চূড়ান্ত প্যারাডক্সটি হ’ল আপনার পোর্টফোলিও তৈরি করতে আপনার প্রয়োজন চাকরি, তবে সেই কাজগুলি পেতে আপনার একটি পোর্টফোলিও দরকার need

ধন্যবাদ, একটি নতুন ফ্রিল্যান্স লেখক (ভ্রমণকারী বা না!) হিসাবে আপনার পোর্টফোলিওটি তৈরি করার বিভিন্ন উপায় রয়েছে।

এর মধ্যে রয়েছে:

  • ব্লগিং শুরু করুন – আপনি আপনার ভ্রমণের বিষয়ে বা অন্য কোনও কিছু সম্পর্কে লিখতে পারেন। আমি যখন আমার ফ্রিল্যান্স ব্যবসা শুরু করি তখন আমি একই সাথে আমার প্রথম ব্লগও শুরু করেছিলাম। এটি আমার লেখাকে প্রদর্শন করার জন্য কেবল একটি দুর্দান্ত প্ল্যাটফর্মই দেয়নি – তবে এটি সরাসরি ক্লায়েন্টদের আমার কাছে নিয়ে এসেছিল!
  • নিখরচায় কাজ করুন – আমার পোর্টফোলিও তৈরির জন্য আমার দ্বিতীয় সেরা কৌশলটি ছিল তাদের বন্ধুরা এবং পরিবার যারা তাদের নিজস্ব ব্যবসায়ের মালিক তাদের জন্য বিনামূল্যে সামগ্রী সরবরাহ করা এটি তাদের ওয়েবসাইটে কপিটি আপডেট করা থেকে শুরু করে তাদের জন্য কয়েকটি দুর্দান্ত মানের ব্লগ পোস্ট লেখার অবধি ছিল।
  • অতিথি পোস্টিং – আপনি যদি নিজের ব্লগ না চান তবে প্রতিষ্ঠিত ব্লগের জন্য অতিথি পোস্ট করা আপনার পোর্টফোলিও তৈরির কার্যকর উপায় হতে পারে। আপনার অবশ্যই লক্ষ্য করা উচিত যে বেশিরভাগ ব্লগগুলি কেবলমাত্র অন্য ব্লগারদের পোস্ট গ্রহণ করে।

3. Manage your expectations

আমি বাজি রাখতে ইচ্ছুক প্রত্যেকেরই মাথায় ডিজিটাল যাযাবর হওয়ার এই অস্পষ্ট ধারণা রয়েছে:

আপনি সৈকতে রয়েছেন, সম্ভবত একটি হ্যামক বা সান-লাউঞ্জারে, আপনার কোলে ল্যাপটপ এবং এক হাতে ককটেল। আপনার সৈকত বাড়িতে ফিরে যাওয়ার আগে এবং আপনার বন্ধুদের সাথে শহরে একটি রাতের জন্য প্রস্তুত হওয়ার আগে কয়েক ঘন্টা কাজ করার সময় আপনি সূর্যটি ভিজিয়ে রাখছেন।

সুতরাং, ঠিক আছে, এটি ডিজিটাল যাযাবরগুলির একটি অতিরঞ্জিত স্টেরিওটাইপ হতে পারে, তবে এটি এমন একটি চিত্র যা ব্লগ এবং সোশ্যাল মিডিয়া দ্বারা আমাদের সকলকে ভুলভাবে চিত্রিত করা হয়েছে।

সত্যটি হল, ডিজিটাল যাযাবর জীবনযাত্রা দুর্দান্ত all তবে এটি সমস্ত গ্ল্যামার নয়। আপনি কখনও কখনও এই মত মতামত পাবেন, অবশ্যই, তবে আপনার প্রত্যাশা পরিচালনা করা গুরুত্বপূর্ণ।

কিছু দিন আপনি আপনার হোটেলের ঘরে আটকে থাকবেন কারণ ভাল ওয়াইফাই সহ অন্য কোথাও নেই। কখনও কখনও, আপনার কাছে সবচেয়ে খারাপ ওয়াইফাই সংযোগ থাকবে এবং আপনি আপনার নির্ধারিত সময়সীমার চেষ্টা করতে গিয়ে শহর ঘুরে বেড়াবেন।

কখনও কখনও, আপনি যার সাথে সংযুক্ত হন তার সাথে দেখা না করেই আপনি কয়েকদিন যাবেন এবং এটি অবিশ্বাস্যভাবে নিঃসঙ্গ হতে পারে।

এবং যদি আপনি কখনও আপনার ল্যাপটপটিকে সৈকতে নিয়ে যান – তবে এটিই শেষ সময় হবে, কারণ ব্যয়বহুল গ্যাজেট এবং বালি কেবল মিশে যায় না।

এর কোনওটিই আপনাকে বিদায় দেওয়ার জন্য বলা হয় না: আমি আমার এখনকার জীবনকে ভালবাসি।

তবে, আপনার প্রত্যাশাগুলি পরিচালনা করা এবং আপনার যে স্বাধীনতার প্রতিটি মহান দিবসের জন্য তা জেনে রাখা গুরুত্বপূর্ণ, আপনি আরও একবার দুঃস্বপ্নের পরিস্থিতি তৈরি করতে পারেন যেখানে আপনি চান আপনি একবারে নিরাপদ ইন্টারনেট সংযোগ সহ একটি স্বাচ্ছন্দ্যে ডেস্কে এসেছেন।

4. Ethics and cost arbitrage

আপনি যখন কেবল একজন ফ্রিল্যান্স লেখক হিসাবে শুরু করছেন তখন ডিজিটাল যাযাবর জীবনযাত্রার দিকে ঝুঁকানো আসলে একটি দুর্দান্ত পদক্ষেপ।

কেন? ঠিক আছে, আপনি যদি নিজের ফ্রিল্যান্স ব্যবসাটি বাড়ি থেকে শুরু করেন তবে বন্ধক বা ভাড়া, বিল, এবং অন্যান্য ব্যয় যা আপনার মূল্য পরিশোধ করতে সক্ষম হবেন সেগুলির তুলনায় আপনি তুলনামূলকভাবে বেশি ব্যয়বহুল দেশে বাস করার সম্ভাবনা রয়েছে।

এর অর্থ হ’ল আপনার আয়ের জায়গাটি স্বাচ্ছন্দ্যে প্রতিস্থাপন না করা পর্যন্ত আপনার পুরো সময়ের চাকরি এবং ফ্রিল্যান্স ব্যবসায়ের জন্য দীর্ঘ সময় ধরে কাজ করা দরকার।

ভ্রমণ, তবে আপনাকে স্বল্প ব্যয়যুক্ত দেশগুলিতে বাস করার সুযোগ দেয় এবং তাই আপনার নিয়মিত বেতনের সাথে মিলের চাপ নেয়।

উদাহরণস্বরূপ, যখন আমি ভ্রমণ শুরু করি, আমার মাসিক আয় আমার অফিসের চাকরির তুলনায় আমার আয়ের চেয়ে অর্ধেক বেশি ছিল – তবে যেহেতু আমি দক্ষিণ পূর্ব এশিয়ায় ভ্রমণ করেছি, আমার আয় আমার জীবনযাত্রার ব্যয়ের তুলনায় এখনও বেশি।

এই ধরণের খরচের সালিশ ডিজিটাল যাযাবরদের কাছে অত্যন্ত জনপ্রিয় এবং আপনি যখন আপনার ব্যবসাটি বাড়ানোর দিকে মনোনিবেশ করেন তখন স্বল্প আয়ের সাথে জীবনযাপনের কার্যকর উপায়।

তবে, আপনি যে দেশে অবস্থান করছেন তাতে এইরকম নৈতিক প্রভাব থাকতে পারে সে সম্পর্কে আপনারও সচেতন হওয়া উচিত।

আমি যে দেশগুলি ভ্রমণ করেছি এবং কেবল নিজেরাই নয়, সেগুলিও আমি উপকৃত হচ্ছি তা নিশ্চিত করার জন্য, আমি এই জাতীয় কাজগুলি করেছি:

  • সম্প্রদায়কে সমর্থন করার জন্য স্থানীয় রেস্তোঁরাগুলিতে কেনাকাটা করুন এবং খান।
  • বড় চেইন হোটেলগুলি এড়িয়ে চলুন এবং গেস্টহাউস এবং স্বতন্ত্র হোস্টেলগুলিতে থাকুন।
  • আপনার বিশেষত্বটি স্বীকৃতি দিন – আপনি একেবারে ভাগ্যবান যদি আপনি কোনও বিদেশের দেশটি দেখার মতো পরিস্থিতিতে থাকেন, তবে এটির জন্য আরও দীর্ঘ সময় থাকতে দিন। এই অধিকারটি স্বীকৃতি দিন এবং স্বীকার করুন যে কোনও কোনও জায়গায় আপনাকে বিদেশী হিসাবে আরও বেশি দিতে হতে পারে।

5. Know where you’re going

যে কেউ একজন ব্যাকপ্যাকার এবং অবস্থান স্বতন্ত্র ফ্রিল্যান্সার উভয়েই ছিলেন, আমি নিরাপদে বলতে পারি যে ভ্রমণের দুটি শৈলীতে বিশাল পার্থক্য রয়েছে (কেবল একটি বয়সের ব্যবধান নয়!)।

আপনি কোথায় যাচ্ছেন তা নিয়ে সত্যিকারের উদ্বেগের সাথে ব্যাকপ্যাকিংটি যতটা স্বতঃস্ফূর্ত হতে পারে। রাস্তায় কাজ করার জন্য, তবে আরও কিছু পরিকল্পনা এবং প্রস্তুতি দরকার।

আদর্শভাবে, আপনি যে জায়গাগুলিতে যান তার কমপক্ষে থাকতে চান:

  • একটি ভাল ওয়াইফাই সংযোগ
  • এক বা দুটি স্থান কাজ করার জন্য (বিশেষত যদি আপনি জোরে ডর্ম রুমে থাকেন!)

লাওসের ঠাখেকের তোলা উপরের ছবিটি এর একটি মূল উদাহরণ – যদিও এটি কয়েক মিটার দূরে পাহাড় এবং গরু চরাতে ঘিরতে বেশ মধুর লাগতে পারে, তবে আমাকে পেতে প্রতিদিন এই ছোট্ট কুঁড়েঘরে যেতে হয়েছিল had মোটেই ওয়াইফাই সংযোগ!

আপনি সিদ্ধান্ত নেওয়ার আগে এটি গবেষণা করতে অনলাইনে অনুসন্ধান করুন। আমি সর্বদা ‘গন্তব্য + ডিজিটাল যাযাবর পর্যালোচনা’ গুগল করি বা এটি ব্যর্থ হয়ে আমি যে গন্তব্যে যাচ্ছি সে সম্পর্কে ভ্রমণ ব্লগ পড়ি।

এগুলি সাধারণত আপনি কোথায় যাচ্ছেন এবং প্রতিটি সম্ভাব্য গন্তব্যটি ডিজিটাল যাযাবরদের জন্য আদর্শ কিনা তা আপনাকে সাধারণত ধারণা দেয়।

কেবল মনে রাখবেন যে প্রতিটি জায়গাতেই হত্যাকারী ওয়াইফাই এবং প্রচুর পরিমাণে ক্যাফে কাজ করার দরকার নেই – তবে আপনি যদি কমপক্ষে আগেই কিছু গবেষণা করেন তবে আপনি সেই জায়গাগুলির জন্য প্রস্তুত করতে পারেন যা আশেপাশে কাজ করা আরও জটিল।

6. Making use of the location independent lifestyle to grow your business

লোকেশন স্বতন্ত্র স্টাইলের একটি দুর্দান্ত সুবিধা হ’ল আপনি নিজের বাড়ির অফিসে বসে আপনার চেয়ে অনেক বেশি লোকের সাথে দেখা করবেন।

যখন আমি প্রথম ভ্রমণ শুরু করলাম, আমি সবসময় নিজেকে ফ্রিল্যান্সিংয়ে আগ্রহী ব্যক্তিদের সাথে কথোপকথনে খুঁজে পেতাম, কীভাবে আমি আমার ব্যবসা তৈরি করেছি এবং কী ধরণের কাজ করেছি।

সন্দেহ নেই, আপনিও নিজেকে অনুরূপ কথোপকথনে খুঁজে পাবেন। নেটওয়ার্কটিতে এই কৌতূহলটি ব্যবহার করুন এবং রাস্তার পাশে আপনি যাদের সাথে সাক্ষাত করেন তাদের সাথে যোগাযোগ করুন।

আপনি যে বন্ধুত্বপূর্ণ ছাত্রাবাসের মালিকের সাথে কথা বলেছিলেন তাদের ওয়েবসাইটের জন্য কিছু সাহায্যের প্রয়োজন আছে? স্ব-কর্মসংস্থান ব্যবসায়ের মালিক সম্পর্কে কীভাবে যিনি অবস্থানও স্বতন্ত্র, তবে কোনও প্রাকৃতিক লেখক না?

একটি ডিজিটাল যাযাবর হিসাবে, আপনার কাছে বিশ্বজুড়ে মানুষের সাথে সাক্ষাত করার অনন্য সুযোগ রয়েছে – এবং এই লোকগুলির মধ্যে সর্বদা কিছু দুর্দান্ত দীর্ঘমেয়াদী ক্লায়েন্ট আনার সুযোগ থাকে।

7. Keeping your clients happy

সুতরাং, আপনি কিছুক্ষণের জন্য ভ্রমণ করেছেন এবং আপনি কয়েকটি দীর্ঘমেয়াদী ক্লায়েন্টকে সফলভাবে গ্রহণ করেছেন। সবকিছু দেখতে সুন্দর দেখাচ্ছে – তাই আপনারা উদ্বিগ্ন হওয়া উচিত প্রধান বিষয়গুলি জিনিসগুলি ভাল দেখানো।

আপনি চান সর্বশেষ জিনিসটি আপনার সময় অঞ্চল বা ভ্রমণ পরিকল্পনার জন্য কোনও ক্লায়েন্টের সাথে আপনার চুক্তিযুক্ত চুক্তির সাথে বিরোধে আসে।

আমি এটি কীভাবে দেখছি তা এখানে: আপনার ক্লায়েন্ট আপনাকে অর্থ প্রদান করছে, সুতরাং আপনাকে তাদের প্রয়োজনীয়তার দিকে বাঁকানো দরকার। এর অর্থ সারা রাত অবধি থাকতে পারে যাতে আপনি তাদের সময়সীমাতে কোনও বৈঠক করতে পারেন – তবে তারপরে আবারও আপনি বিশ্বের একজনকে আবিষ্কার করতে পারেন, তাই এটি ত্যাগের মূল্যবান!

ভ্রমণের সময় আমার ক্লায়েন্টদের সুখী রাখার জন্য ভার্চুয়াল সরঞ্জামগুলি আমার প্রতিদিনের রুটিনের একটি অংশকে অমূল্য হিসাবে পাওয়া যায়। আমার শীর্ষ কয়েকটি সুপারিশের মধ্যে রয়েছে:

  • ট্রেলো – নিখরচায় ও প্রদেয় উভয় সাবস্ক্রিপশন বিকল্প সহ একটি দুর্দান্ত প্রকল্প পরিচালনা সরঞ্জাম। আপনি আপনার ক্লায়েন্টদের সাথে বোর্ডগুলি ভাগ করতে পারেন সুতরাং যদি তাদের কোনও প্রকল্পের আপডেট দরকার হয় বা আপনার কোনও কাজ যুক্ত করতে চান তবে আপনি সরাসরি আপনার সাথে যোগাযোগ করার চেয়ে পরবর্তী লগইন করার সময় তারা কেবল বোর্ডটিতে এটি যুক্ত করতে পারেন।
  • স্ল্যাক – স্ল্যাক একটি দুর্দান্ত তাত্ক্ষণিক বার্তাপ্রেরণ পরিষেবা যা আপনি যদি কোনও দূরবর্তী দলের মধ্যে কাজ করছেন তবে বিশেষভাবে কার্যকর। আপনি এমন একটি বার্তা প্রেরণ করতে পারেন যা আপনার দলের সদস্যরা লগ ইন না করে এবং না দেখার আগ পর্যন্ত চ্যাটে সংরক্ষণ করা হবে।
  • গুগল হ্যাংআউট – আপনার যখন আরও গভীরতার সাথে কোনও প্রকল্পের আলোচনা করতে হবে তখন এটি আপনার ক্লায়েন্ট বা সহকর্মীদের সাথে ভার্চুয়াল সভাগুলি পরিচালনা এবং স্ক্রিন ভাগ করে নেওয়ার জন্য দুর্দান্ত সরঞ্জাম।
  • গুগল ড্রাইভ – ফ্রিল্যান্স লেখকের জন্য একটি অমূল্য সরঞ্জাম! গুগল ডক্স আপনার লেখার সাথে সাথে স্বয়ংক্রিয়ভাবে সংরক্ষণ করে, তাই আপনাকে কখনই আপনার ল্যাপটপটি হঠাৎ মারা যাবার এবং আপনার সমস্ত সংরক্ষিত নিবন্ধগুলি সাথে নিয়ে যাওয়ার ভয় করতে হবে না! এটি ক্লাউড-ভিত্তিক স্টোরেজ যেমন দুর্দান্ত তাই কোনও ডিভাইস থেকে অ্যাক্সেস করা যায় এবং সহজেই ক্লায়েন্টদের মধ্যে ভাগ করা যায়।

Over to you

আশা করি, এই নিবন্ধটির শুরুতে আমার প্রশ্নের আপনার উত্তরটি হ্যাঁ।

আপনার স্বপ্নের ব্যবসা গড়ে তোলা এবং এটি দীর্ঘস্থায়ী শব্দটিকে বিশ্বজুড়ে ভ্রমণ করার পক্ষে পর্যাপ্ত টেকসই করে তোলে পাইপ-স্বপ্নের মতো, তবে ভিত্তি স্থাপন, ধারাবাহিক হতে এবং ধীরে ধীরে আপনার ফ্রিল্যান্স ব্যবসায়কে সমতল করার জন্য আপনার সময় এবং শৃঙ্খলার প্রয়োজন।

দু’বছর আগে, যদি আপনি আমাকে বলেছিলেন যে আমি স্ব-কর্মসংস্থানযুক্ত হয়ে বিশ্বের যে কোনও জায়গায় বাস করার স্বাধীনতার সাথে ভালোবাসি এমন একটি ব্যবসা চালাচ্ছি তবে আমি আপনার মুখে হাসি ফেলি।

এখন, আমি প্রতিদিন নতুন অ্যাডভেঞ্চারে ঝাঁপিয়ে পড়তে উত্তেজিত হয়ে উঠি। সুতরাং আপনি যদি রাস্তায় কাজ করার স্বাধীনতা কামনা করেন – আপনি কীসের জন্য অপেক্ষা করছেন?

About the author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *