How To Become A Successful Freelancer: 8 Lessons You Need To Know

How To Become A Successful Freelancer: 8 Lessons You Need To Know

আমেরিকার ফ্রিল্যান্সিংয়ের প্রতিবেদন অনুসারে, আপনি কি 57 মিলিয়নের বেশি আমেরিকানকে ফ্রিল্যান্স জানতেন?

আমার এস কর্প কর্পোরেশন শুরু করার আগে আমি নিজেই প্রায় 10 বছর ধরে ফ্রিল্যান্সিং করছিলাম এবং আমি ক্লায়েন্টদের গ্রহণ, কাজের চাপ পরিচালনা, আপনার পরিষেবাগুলি মূল্য নির্ধারণ এবং আরও অনেক কিছু নিয়ে প্রথম অভিজ্ঞতা অর্জন করেছি।

প্রথমবারের ফ্রিল্যান্সার হিসাবে, এই প্রক্রিয়াটি একাই নেভিগেট করা বিভ্রান্তিকর এবং হতাশার হতে পারে, এ কারণেই গত দশ বছর গুরুত্বপূর্ণ পাঠে পূর্ণ হয়েছে। আরও কার্যকর এবং লাভজনক ফ্রিল্যান্সার হয়ে উঠতে আমার অভিজ্ঞতাগুলি থেকে শিখুন।

1. Increase your prices every year

প্রতি বছর আপনি অভিজ্ঞতা অর্জন করেন যা আপনার কাজকে আরও মূল্যবান করে তোলে। সেই হিসাবে, প্রতি বছর আপনার অভিজ্ঞতাগুলি আপনার অভিজ্ঞতা এবং ক্লায়েন্টকে আপনি যে মূল্য সরবরাহ করেন তার সাথে তারা একত্রিত হয়েছে তা নিশ্চিত করার জন্য আপনার হারগুলি বাড়ানো উচিত। দাম নির্ধারণ করা কঠিন হতে পারে, বিশেষত যদি এটি আপনার প্রথমবার হয়।

আপনার পরিষেবাগুলিকে কীভাবে মূল্য দিতে হবে সে সম্পর্কে অনেক তত্ত্ব রয়েছে তবে আমি খুঁজে পেয়েছি যে আমার জন্য সবচেয়ে ভাল পদ্ধতিটি সময় এবং মান ভিত্তিক পদ্ধতির উভয়কেই একত্রিত করা।

যখন কোনও ক্লায়েন্টের মূল্য নির্ধারণ করা হয় তখন আমি কাজটি নিজেই শেষ করতে সময়টি বিবেচনা করি এবং তারপরে আমি প্রকল্পের বাইরে যে অতিরিক্ত সময় ব্যয় করব তার জন্য অ্যাকাউন্টে একটি বাফার যুক্ত করব। উদাহরণস্বরূপ, এর মধ্যে অতিরিক্ত সময় ব্যয় করা যোগাযোগের (ইমেল বা ফোন) যোগাযোগ, বা ক্লায়েন্টের প্রতিক্রিয়ার ভিত্তিতে সম্পাদনা এবং আপডেট অন্তর্ভুক্ত থাকতে পারে।

অবশেষে, আমি এই প্রকল্পটি ক্লায়েন্টকে সরবরাহ করবে সামগ্রিক মূল্য এবং আমি ঠিকাদার বা ফ্রিল্যান্সার হিসাবে কী সরবরাহ করি তা বিবেচনা করি। উদাহরণস্বরূপ, এসইও-অনুকূলিতকরণ সামগ্রী তৈরি করা, যদি সঠিকভাবে করা হয় তবে আমি চলে যাওয়ার অনেক পরে ক্লায়েন্টকে মান প্রদান করবে।

আমি একজন লেখক ছাড়াও আমি অনেক বেশি, আমি একজন কৌশলবিদ এবং বিপণনকারী, তাই আমি লিখিত রচনার চেয়ে আরও বেশি সরবরাহ করি — আমি প্রতিক্রিয়া ভাগ করতে এবং প্রয়োজনীয়ভাবে পরামর্শ করতে সক্ষম।

যদিও এটি কোনও কংক্রিট মূল্য নির্ধারণের প্রক্রিয়া নয়, আমি কীভাবে তাত্ক্ষণিকভাবে কাজ করা এবং আপনি যা অফার করেন তার সামগ্রিক মূল্য উভয়ের উপস্থাপনের জন্য আপনি কীভাবে মূল্যের সাথে খেলতে পারেন তার একটি ধারণা দিতে চাই। আপনার শিল্পে বেসলাইন হিসাবে কি কি ঘন্টা ঘন্টা হার সাধারণ হয় তা বোঝার জন্য ক্লকাইফায় এই জাতীয় প্রতিবেদনগুলি দেখুন।

2. Stay firm to your rates

একবার আপনার দাম নির্ধারিত হয়ে গেলে, আপনার হারগুলিতে অটল থাকুন। এটি করা কঠিন কারণ আপনি কখনই কাজ ফিরিয়ে নিতে চান না। তবে, আপনি যখন আপনার হারের নিচে নেমে এমন প্রকল্পগুলি গ্রহণ করেন, তখন আপনি এর ঝুঁকিটি চালান:

  • এমন একটি প্রকল্পের জন্য আপনার সময় নেই যা আপনি আসলে পছন্দ করেন এবং এটি সঠিক হারগুলি প্রদান করে।
  • ক্লায়েন্ট এবং কাজের সাথে আপত্তি জানানো হচ্ছে কারণ আপনার যা করা উচিত তা আপনি পাচ্ছেন না।
  • আপনি কম দামের জন্য কাজ করতে ইচ্ছুক যে চলমান ক্লায়েন্টদের সাথে একটি নজির স্থাপন করছেন।

আমি খুঁজে পেয়েছি যে যখন আমি এমন প্রকল্পগুলি বন্ধ করি যেগুলি আমার সময়ের জন্য উপযুক্ত নয়, তখন অন্য একটি আসে যা আমার সময়ের মূল্য। বলুন না এবং বিশ্বাস করুন যে এটি করে আপনি আরও ভাল কিছু করার জন্য জায়গা তৈরি করছেন। আপনি কখন ক্লায়েন্টকে “না” বলবেন সে সম্পর্কে আমি ফাস্ট সংস্থার এই নিবন্ধটি পছন্দ করি।

3. Look for ways to save

ফ্রিল্যান্সার হিসাবে অর্থ সাশ্রয়ের অনেক উপায় রয়েছে। এটি বিবেচনা করা জরুরী কারণ নিজের জন্য কাজ করে আপনি অতিরিক্ত ব্যবসায়ের ব্যয় যেমন সফ্টওয়্যার ক্রয়, সরঞ্জাম এবং করের বোঝা বহন করেন। এখানে সংরক্ষণের কিছু উপায় রয়েছে।

Taxes

করের সময় সাশ্রয় করার সর্বোত্তম উপায় হ্রাসগুলি। আপনার সমস্ত ব্যবসায়ের ব্যয়ের একটি সংগঠিত অ্যাকাউন্ট সারা বছর জুড়ে রাখুন, প্রায়শই কুইকবুকের মতো একটি সরঞ্জাম ব্যবহার করে যাতে আপনি সেগুলি শ্রেণিবদ্ধ করতে পারেন।

করের মরসুমে আসুন, আপনি আপনার মোট করযোগ্য আয় হ্রাস করতে এগুলি ব্যবহার করতে সক্ষম হবেন। স্বাস্থ্য বীমাগুলির মতো কর্তনগুলি সম্পর্কে ভুলে যাবেন না, যা উল্লেখযোগ্য সঞ্চয় করতে পারে।

সমস্ত স্ব-কর্মসংস্থান আমেরিকান এটি উপলব্ধি করে না, তবে স্বাস্থ্য, ডেন্টাল এবং দীর্ঘমেয়াদী যত্ন বীমা প্রিমিয়ামগুলি কর-ছাড়ের ব্যবসায়ের ব্যয়।

স্বনির্ভর? কীভাবে স্বাস্থ্য বীমাতে অর্থ সাশ্রয় করবেন।

Printing

প্রিন্টার কিনবেন না। পরিবর্তে, কাগজবিহীন রুটে যান, অ্যাডোব বা একটি অনলাইন প্রোগ্রামের মাধ্যমে আপনার কম্পিউটারে চুক্তি সই করুন। আপনি সমস্ত ক্লায়েন্টকে অনলাইন বুকিংয়ের ব্যবস্থা, ভেনমো বা পেপালের মাধ্যমে অনলাইনে অর্থ প্রদানের মাধ্যমে ব্যাঙ্কের (গ্যাসের ব্যয়) ট্রিপগুলি এড়াতে পারেন।

Software

আপনি যদি পারেন তবে বেতনের পরিবর্তে সর্বদা নিখরচায় নির্বাচন করুন। অনেকগুলি উপলভ্য বিকল্পের সাহায্যে, এমন কোনও পণ্য খুঁজে পাওয়া সহজ যা একটি উচ্চ মাসিক ফি চার্জ না করে আপনার প্রয়োজনের সাথে খাপ খায়। আপনি যদি অর্থ প্রদান এড়াতে না পারেন তবে নিখরচায় পরীক্ষার সুযোগ নিন। যদি এটি কোনও বিকল্প হিসাবে তালিকাভুক্ত না হয়, তবে অনেকের ক্ষেত্রে একটি জিজ্ঞাসা করুন they তারা আপনাকে যেকোনো উপায়ে স্বল্প সময়ের জন্য সরঞ্জামটি দেখতে দেয়।

4. Bring on financial experts

একজন উদ্যোক্তা হিসাবে আপনি যে সর্বোত্তম পাঠ শিখতে পারেন তার মধ্যে একটি হল কিছু জিনিস যা আপনি নিজেরাই নির্ধারণ করতে পারেন; কীভাবে কোনও ব্লগ পোস্ট ডিজাইন করতে বা আপনার ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট সেটআপ করতে হয় তবে অন্যান্য জিনিসগুলির মধ্যে আপনার অন্যের দক্ষতার উপর নির্ভর করা উচিত।

যখন এটি অর্থের দিকে আসে, তবে পরবর্তী ঘটনাটি ঘটে।

আপনার করগুলি করতে এবং সারা বছর আয় এবং ত্রৈমাসিক করের অর্থ প্রদান পরিচালনা করতে একটি প্রত্যয়িত ব্যক্তিগত অ্যাকাউন্ট্যান্ট (সিপিএ) এর সাথে কাজ করুন। আপনি ডাব্লু -9 এর মতো চালান, কর্তন এবং কাগজপত্র পরিচালনা করার জন্য কোনও বইকিপারকে ভাড়াও নিতে পারেন।

এগুলি অপ্রয়োজনীয় ব্যয়ের মতো মনে হলেও একজন যোগ্য আর্থিক বিশেষজ্ঞ আপনার সময়টি মুক্ত করতে এবং আপনাকে ব্যয়বহুল ভুল এড়াতে সহায়তা করতে পারে।

5. Diversify your client load

প্রায় ছয় মাস আগে পর্যন্ত, একজন ক্লায়েন্ট আমার মাসিক উপার্জনের প্রায় এক তৃতীয়াংশ তৈরি করেছিলেন – যখন তারা চলে যায়, তখন আমি প্রচুর বারবারের মাসিক উপার্জন হারিয়েছি।

এটির মতো ক্লায়েন্ট থাকলে আপনার পক্ষে ভাল লাগতে পারে তবে কী হয় যখন সেই ক্লায়েন্টরা তাদের বিপণনের ব্যয় স্থানান্তরিত করার, ফ্রিল্যান্স সাপোর্ট পিছনে কাটাতে বা আপনার প্রকল্পগুলিকে সম্পূর্ণ ভিন্ন দিকে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেয়? আপনি আপনার আয়ের প্রবাহের ফাঁক গর্ত দিয়ে শেষ করেছেন যা আপনাকে পূরণ করতে স্ক্র্যাম্বল করতে হবে।

একটি ক্লায়েন্ট, এমনকি এক ধরণের ক্লায়েন্টের উপর নির্ভর করা সহজাতভাবে বিপজ্জনক। পরিবর্তে, বড় এবং ছোট ক্লায়েন্ট গ্রহণ করে বৈচিত্র্যবদ্ধ করুন যাতে আপনি প্রতি মাসে সামঞ্জস্যপূর্ণ উপার্জন নিশ্চিত করতে পারেন।

6. Get face to face

নেটওয়ার্কিং ভীতিজনক এবং সময় সাপেক্ষ হতে পারে। তবে, ফ্রিল্যান্সার হিসাবে এটি আপনার বিচক্ষণতার পক্ষে সমালোচনা এবং দীর্ঘমেয়াদে অমূল্য হতে পারে। নেটওয়ার্কিং আপনাকে লোকেদের কাছ থেকে শেখার, রেফারেলগুলি চালনা করার এবং সম্ভাব্য ক্লায়েন্টের সাথে সংযোগ করার সুযোগ দেয়। পুরোপুরি নেটওয়ার্কিং এড়িয়ে চলার পরিবর্তে, এই টিপসটি সর্বাধিক করার জন্য ব্যবহার করুন:

  • প্রতি মাসে 1 থেকে 2 ইভেন্ট শনাক্ত করুন যা আপনাকে আপনার টার্গেট শ্রোতার সামনে বা অন্যদের সাথে একটি কক্ষে নিয়ে আসে যারা আপনার মতো কাজ করে।
  • আপনার পছন্দের পুনরাবৃত্তিক মাসিক বা ত্রৈমাসিক ইভেন্টগুলি সন্ধান করুন, আপনাকে এমন একটি সম্প্রদায় তৈরি করতে দেয় যা আপনার ফ্রিল্যান্স ব্যবসায় বাড়ার সাথে আপনি নির্ভর করতে পারেন।

ফেসবুক এবং লিংকডইন সম্প্রদায়ের সাথে অনলাইন নেটওয়ার্কিং করতে ভুলবেন না। আপনি একটি সম্প্রদায় তৈরি করতে পারেন এবং টুইটার চ্যাট সহ ক্লায়েন্টদের ড্রাইভ করতে পারেন। এটিকে দেখার জন্য এই টুইটার চ্যাটগুলি দেখুন।

7. Make communication a priority

আপনার ক্লায়েন্টদের সাথে সর্বোপরি যোগাযোগ করুন। আমার ক্লায়েন্টদের সাথে আমার 24 ঘন্টা প্রতিক্রিয়া নীতি রয়েছে। যদি তারা আমাকে ইমেল করে, আমি খুব শীঘ্রই ইমেল পাওয়ার 24 ঘন্টার মধ্যে তাদের সাথে যোগাযোগ করব। এটি বিশ্বাস তৈরি করা এবং যুক্তিযুক্ত যে আপনি ক্লায়েন্টদের প্রয়োজনগুলিকে অগ্রাধিকার দেন তা দেখানো।

যা বলা হচ্ছে তা দিয়ে, সীমানা নির্ধারণ করা গুরুত্বপূর্ণ। আমি সাপ্তাহিক ছুটির দিনে বা সন্ধ্যা অবধি ইমেলগুলিতে প্রতিক্রিয়া জানাই না, যদি না এটি প্রয়োজন হয় বা জরুরী অবস্থা থাকে। এটি আপনাকে বার্নআউট এড়াতে সহায়তা করে, যা আপনাকে ক্লায়েন্টের জন্য আরও ভাল কাজ করতে দেয়।

8. Focus on your website

সোশ্যাল মিডিয়াতে ধরা এবং আপনার ওয়েবসাইটটি ভুলে যাওয়া সহজ। তবে যদি ক্রাশ হয় এবং সোশ্যাল মিডিয়া আপনার একমাত্র নেতৃত্বের উত্স হয় তবে কি হবে? হঠাৎ করে আপনি কাজ আনতে কাঁপছেন।

এটি হতে দেবেন না এবং পরিবর্তে আপনার ওয়েবসাইট বজায় রাখা এবং সর্বাধিক গুরুত্বপূর্ণভাবে SEO এর জন্য সামগ্রী তৈরি এবং অনুকূলকরণকে অগ্রাধিকার দিন। উদাহরণস্বরূপ, এসইও-অপ্টিমাইজড ব্লগ পোস্টগুলি ধারাবাহিকভাবে প্রকাশ করা আপনাকে একাধিক কীওয়ার্ড – সম্ভাব্য ক্লায়েন্ট অনুসন্ধান ক্যোয়ারী – লক্ষ্যবস্তু করতে দেয় যাতে আপনি ধারাবাহিকভাবে ট্র্যাফিক এবং চালিত করতে পারেন।

Learn from my freelancing lessons

আপনি পাকা ফ্রিল্যান্সার বা গিগ অর্থনীতিতে নতুন যাই হোক না কেন, সবসময় শিখার মতো কিছু আছে। সময় এবং অর্থ সাশ্রয় করতে, আপনার পরিষেবাগুলিকে ভাল দাম দিতে এবং ক্লায়েন্টদের আপনার দরজা দিয়ে আসতে এই অন্তর্দৃষ্টিগুলি ব্যবহার করুন।

Admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *