How To Back Up WordPress For Free (And Why You Should Care)

How To Back Up WordPress For Free (And Why You Should Care)

আপনার ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটটির ব্যাক আপ নেওয়া শক্ত হতে হবে না। আসলে এটি ব্যয়বহুল হতে হবে না।

যদিও আপনার ব্যবহারের জন্য বাজারে অনেক আশ্চর্যজনক প্রিমিয়াম ওয়ার্ডপ্রেস ব্যাকআপ সলিউশন রয়েছে তবে সত্যটি হ’ল ব্যাকআপ প্লাগইনগুলির অন্যতম জনপ্রিয়, নির্ভরযোগ্য এবং সহজ হ’ল আপড্রাফ্টপ্লাস।

এবং আপনি কী জানেন – এটিও নিখরচায়!

আজ আমি কীভাবে আপনার ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটের ব্যাকআপ তৈরি করা আপনার সাফল্যের জন্য গুরুত্বপূর্ণ (এবং আপনার বিচক্ষণতা) এবং কীভাবে আপড্রাফ্টপ্লাস ব্যবহার করে ফ্রি ওয়ার্ডপ্রেসে ব্যাক আপ নেওয়া যায় তার একটি নজর রাখব

চল শুরু করা যাক!

সম্পাদকের নোট: যদিও আপড্রাফ্টপ্লাস বেশিরভাগ ওয়েবসাইটের জন্য আদর্শ হওয়া উচিত, তবে এটি লক্ষণীয় গুরুত্বপূর্ণ যে প্লাগইন সম্পূর্ণ ব্যাকআপগুলি চালিত হওয়ায় ব্যাকআপগুলি বড় সাইটের জন্য কার্যকারিতা নিবিড় হতে পারে। আপনি যদি কোনও ইকমার্স সাইট বা বৃহত্তর ব্লগ পরিচালনা করেন তবে আপনি এমন একটি সরঞ্জাম ব্যবহার করে উপকৃত হবেন যা ব্লগভল্টের মতো তাদের নিজস্ব সার্ভারে ইনক্রিমেন্টাল ব্যাকআপ চালায়।

Why are WordPress site backups so important?

বেশিরভাগ লোকেরা যা কিছু সময়ের জন্য ওয়ার্ডপ্রেস ব্যবহার করে যাচ্ছিল তারা নিয়মিতভাবে তাদের ওয়েবসাইটটির ব্যাকআপ নেওয়ার গুরুত্ব বুঝতে পারে। তবে, যেগুলি ওয়ার্ডপ্রেস ব্যবহারে আরও নতুন তারা সাইটের ব্যাকআপগুলি তাদের ততটা গুরুত্বের সাথে নাও নিতে পারে।

এবং এটি একটি সমস্যা।

এটি এখনও কোনও সমস্যা নাও হতে পারে। এটি এখন থেকে 2 সপ্তাহ পরেও সমস্যা নাও হতে পারে। তবে আমার উপর বিশ্বাস রাখুন, বেশিরভাগ লোকেরা যা দীর্ঘকাল ধরে ওয়ার্ডপ্রেস ব্যবহার করে আসছে, কোনও উপযুক্ত ওয়েবসাইটের ব্যাকআপ কীভাবে তাদের আড়াল বাঁচিয়েছিল সে সম্পর্কে কিছু গল্প আছে।

তবে আপনি যদি না শুনে থাকেন বা সাইট ব্যাকআপ কেন গুরুত্বপূর্ণ তা সত্যিই জানেন না, প্রতিটি ওয়েবসাইটের মালিককে তাদের ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটগুলির ব্যাকআপ তৈরি করার জন্য এখানে সবচেয়ে বাধ্যতামূলক কারণ রয়েছে:

  • সার্ভার আউটেজ: আপনার হোস্টিং সংস্থা আপনাকে যা বলুক না কেন, চিরকালের জন্য এটি 100% আপটাইমের গ্যারান্টি দেওয়ার কোনও উপায় নেই। যদি আপনার হোস্টিং সংস্থার সার্ভারটি নীচে চলে যায় তবে আপনার ওয়েবসাইট এটির সাথে চলে। এবং সাইট ব্যাকআপ ব্যতীত এটি পুনরুদ্ধার হতে পারে।
  • মানব ত্রুটি: আমরা সবাই ভুল করি। এটি মানুষ হওয়ার একটি অংশ। এটি বলেছিল, আমি জানি না যে তারা মজাদার জন্য মৃত্যুর ওয়ার্ডপ্রেস সাদা পর্দার সাথে ডিল করতে পছন্দ করে like যদি সাহায্যের জন্য কোনও সাম্প্রতিক সাইটের ব্যাকআপ না পাওয়া যায় তবে এটি সত্যই সত্য। এছাড়াও, কে ব্যাকআপ তৈরি না করায় কে আবার তাদের পুরো ওয়েবসাইটটি পুনরায় করতে চায়? আমি না, এটি নিশ্চিতভাবেই।
  • আপডেটের বিষয়গুলি: কখনও কখনও আপনি যখন ওয়ার্ডপ্রেস কোর, একটি থিম বা প্লাগইন আপডেট করেন তখন আপনার ওয়েবসাইটে কিছু ভুল হয়ে যায়। যদি এটি হয় তবে আপনার সাইটের ডিজাইন, কার্যকারিতা বা উভয়ই ক্ষতিগ্রস্থ হতে পারে। ক্ষতির বিপরীতে সাইটের ব্যাকআপ রাখা এই বাঁধনটি থেকে বেরিয়ে আসার সহজতম উপায়।
  • ম্যালওয়্যার ইস্যুগুলি সমাধান করুন: আপনার ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটটি যতই সুরক্ষিত হোক না কেন, সেখানে কেবল একজন হ্যাকার প্রবেশের অপেক্ষায় রয়েছে If এটি যদি আপনার হয়ে থাকে তবে আপনার ওয়েবসাইটটি সমস্ত ধরণের সমস্যার ঝুঁকিতে রয়েছে। ভাগ্যক্রমে, সাইট ব্যাকআপ রয়েছে তাদের জন্য, আপনি হ্যাক আক্রমণটিকে খুব সহজেই সমাধান করতে পারেন।
  • ব্যবহারকারীর অভিজ্ঞতা এবং উপার্জনের স্ট্রিমটি নিশ্চিত করুন: আপনি যদি একটি বৃহত নিম্নলিখিত অনুসরণ করে একটি ব্লগ পরিচালনা করেন বা একটি বড় ইকমার্সের দোকান মালিক হন, ডাউনটাইম ব্যবহারকারীর অভিজ্ঞতা এবং আপনার সাফল্যের সম্ভাবনাগুলিকে প্রভাবিত করে। যদিও আপনি ডাউনটাইম কখনও কখনও ঘটতে থামাতে সক্ষম হবেন না, ভাল কিছু যখন আপনাকে সতর্ক করে দেওয়া হয় সেখানে কিছু ভুল হওয়ার পরে, আপনি আপনার ব্যাকআপটি নিজের সাইটটিকে একটি পুনরায় পুনরুদ্ধার করতে ব্যবহার করতে পারেন।

আপনি দেখতে পাচ্ছেন যে, প্রতিটি ওয়েবসাইটের মালিকের যত বড় বা ছোট যাই হোক না কেন নিয়মিত ওয়ার্ডপ্রেস ব্যাকআপ তৈরি করা উচিত তার অনেকগুলি কারণ রয়েছে।

সুতরাং, আসুন আমরা কীভাবে ফ্রি ওয়ার্ডপ্রেস ব্যাকআপ প্লাগইন আপড্রাফটপ্লাস ব্যবহার করে তা দেখি।

How to back up WordPress for free using the UpdraftPlus plugin

আপড্রাফ্টপ্লাস একটি জনপ্রিয় ওয়ার্ডপ্রেস ব্যাকআপ প্লাগইন যা ওয়েবসাইটের সমস্ত ধরণের মালিকদের ওয়ার্ডপ্রেস ব্যাক আপ করার একটি সহজ উপায় দেয়। তবে এটি পান, অনেকগুলি নিখরচায় এবং প্রিমিয়াম ওয়ার্ডপ্রেস ব্যাকআপ সমাধানের বিপরীতে, আপড্রাফ্টপ্লাস আপনার ওয়েবসাইটটিকে ব্যাকআপ তৈরির মতো পুনরুদ্ধার করা সহজ করে তোলে।

এটি অনেক বেশি ব্যাকআপ সমাধান বলতে পারে।

এই ব্যাকআপ প্লাগইনটির সাহায্যে আপনি নিজেই সাইট ব্যাকআপ তৈরি করতে পারবেন, পুনরাবৃত্তি হওয়া ব্যাকআপগুলি শিডিয়ুল করতে পারেন (যাতে আপনার কোনও বিষয়ে চিন্তা করতে হবে না), এবং ড্রপবক্স এবং গুগল ড্রাইভের মতো সুরক্ষিত মেঘ পরিষেবাগুলিতে আপনার সাইটের ডেটা এবং ফাইলগুলি সঞ্চয় করতে পারেন।

4.8 তারা এবং 2 মিলিয়নেরও বেশি সক্রিয় ইনস্টলেশন সহ, এই ব্যাকআপ প্লাগইনটিকে অস্বীকার করার কোনও দুর্দান্ত সমাধান নয়।

Step 1: Install and activate UpdraftPlus

আপড্রেফটপ্লাস ব্যবহার করে ফ্রি ওয়ার্ডপ্রেস ব্যাক আপ করতে আপনার প্রথম কাজটি করতে হবে প্লাগইন ইনস্টল করা এবং সক্রিয় করা and

প্লাগইনগুলিতে গিয়ে> নতুন যোগ করুন এবং ‘আপড্রাফ্টপ্লাস’ অনুসন্ধান করে শুরু করুন।

এখনই ইনস্টল করুন এ ক্লিক করুন এবং তারপরে সক্রিয় করুন যাতে প্লাগইন আপনার ওয়েবসাইটে ব্যবহারের জন্য প্রস্তুত থাকে।

Step 2: Configure the backup schedule and settings

আপড্রপ্লাস আপনার সাইটে ইনস্টল এবং সক্রিয় হয়ে গেলে, ওয়ার্ডপ্রেস ড্যাশবোর্ডে সেটিংস> আপড্রাফটপ্লাস ব্যাকআপগুলিতে যান।

আপনি যখন এটি করেন, আপনাকে ব্যাকআপ / পুনরুদ্ধার লেবেলযুক্ত প্রধান ট্যাবে নিয়ে যাওয়া হবে। এখানে, আপনি নির্ধারিত ব্যাকআপ, লগ বার্তা এবং আপনি ইতিমধ্যে তৈরি করেছেন এমন ব্যাকআপগুলি দেখতে পাবেন।

ব্যাকআপ শিডিউলটি কনফিগার করতে, সেটিংস ট্যাবে ক্লিক করুন।

আপনি নিজের সাইটটির ফাইল এবং / অথবা ডাটাবেস ব্যাকআপ ম্যানুয়ালি তৈরি করতে চান কিনা বা নিয়মিত বিরতিতে ব্যাকআপ শিডিয়ুল করতে চান তা এখানেই সংজ্ঞায়িত করা হবে। আপনার ওয়েবসাইটের ব্যাকএন্ডে আপনার নির্দিষ্ট কয়েকটি সাইট ব্যাকআপ ধরে রাখারও সুযোগ থাকবে have

এরপরে, রিমোট স্টোরেজ অবস্থানগুলি পেরিয়ে স্ক্রোল করুন (আমি এটি একটি সেকেন্ডের মধ্যে পেয়ে যাব) এবং নিম্নলিখিতগুলি কনফিগার করুন:

  • প্রতিটি সাইটের ব্যাকআপে অন্তর্ভুক্ত করার জন্য ফাইল
  • একটি প্রাথমিক রিপোর্ট পাঠাতে ইমেল ঠিকানা
  • আপনি বিরক্ত বোধ করছেন এবং আরও জানতে চাইলে বিশেষজ্ঞ সেটিংস

সেটিংস কনফিগারেশনগুলি সংরক্ষণ করতে পরিবর্তনগুলি সংরক্ষণ করুন ক্লিক করুন।

Step 3: Choose a remote storage location

একবার আপনি প্লাগইন সেটিংস সংরক্ষণ করে ফেললে, আপনি নিজের সাইটের ব্যাকআপ পাঠাতে চাইলে এমন দূরবর্তী সঞ্চয় স্থানটি বেছে নিতে কিছুটা ব্যাক আপ করুন।

আপনি নিজের ওয়েবসাইট থেকে লক আউট হয়ে যান এবং আপনার ওয়েবসাইটের ব্যাকএন্ডে সংরক্ষিত ব্যাকআপটি অ্যাক্সেস করতে না পারলে আপনার ওয়ার্ডপ্রেস ব্যাকআপগুলি কোনও সুরক্ষিত অফসাইটে স্থানে সংরক্ষণ করা সর্বদা একটি ভাল ধারণা।

ভাগ্যক্রমে, আপড্রাফ্টপ্লাসের ফ্রি সংস্করণটি দূরবর্তী স্টোরেজ করার ক্ষেত্রে সাইট মালিকদের অনেক পছন্দ পছন্দ সরবরাহ করে।

আমার উদাহরণস্বরূপ, আমি আমার Google অ্যাকাউন্টে আমার সাইটের ব্যাকআপগুলি প্রেরণ শুরু করতে Google ড্রাইভে ক্লিক করব।

আপনার জন্য তৈরি করা স্বয়ংক্রিয় গুগল ড্রাইভ ফোল্ডার নামটি ব্যবহার করতে পারেন বা এটি আপনার প্রয়োজন অনুসারে কাস্টমাইজ করতে পারেন। আপনার ফোল্ডারের নাম হয়ে গেলে, Google লিঙ্কের সাথে প্রমাণীকরণ ক্লিক করুন।

আপনি যখন লিঙ্কটি ক্লিক করেন, আপনাকে আপনার Google অ্যাকাউন্টে লগ ইন করার জন্য অনুরোধ জানানো হবে। এরপরে, আপনার গুগল ড্রাইভে আপড্রাফ্টপ্লাস অ্যাক্সেস দিতে অনুমতিতে ক্লিক করুন এবং আপনার জন্য স্বয়ংক্রিয়ভাবে সেখানে সাইট ব্যাকআপ প্রেরণ করুন।

শেষ অবধি, গুগল ড্রাইভে (বা আপনি যে কোনও দূরবর্তী স্টোরেজ অবস্থানটি বেছে নিয়েছিলেন) সাথে অ্যাডড্রাফ্টপ্লাস সংযোগ চূড়ান্ত করতে সম্পূর্ণ সেটআপ বোতামটি ক্লিক করুন।

Step 4: Back up WordPress

আপনি যদি এখনই শুরু করতে এবং ওয়ার্ডপ্রেসটির ব্যাকআপ নিতে চান, আপনার দূরবর্তী স্টোরেজ অবস্থানের সেটআপটি শেষ করার পরে আপনাকে এখন যা করতে হবে তা হল ব্যাকআপ নাউ বোতামটি ক্লিক করতে হবে।

এরপরে, সিদ্ধান্ত নিন আপনার ব্যাকআপে আপনার সাইটের ডেটাবেস, ফাইল বা উভয়কে অনুমতি দেবেন কিনা। এছাড়াও, আপনার দূরবর্তী স্টোরেজ অবস্থানে আপনার ব্যাকআপটি প্রেরণ করতে চেকবক্সটি ক্লিক করুন।

তারপরে, এখন ব্যাকআপ ক্লিক করুন।

আপনি যখন করবেন, আপনি প্লাগইনের ব্যাকআপ প্রগতি বারটি দেখতে সক্ষম হবেন। অবশ্যই, আপনার সাইটটি যত বড় হবে তত বেশি সময় লাগবে। সুতরাং, আপনার কাছে যদি কোনও বড় ওয়েবসাইট থাকে তবে আপনি সম্ভবত প্রগতি বারটি দেখতে এবং দেখতে চান না।

ব্যাকআপটি সম্পূর্ণ হয়ে গেলে, আপনি এটি বিদ্যমান ওয়েবসাইটের ব্যাকআপের আওতায় আপনার ওয়েবসাইটের ব্যাকএন্ডে দেখতে পাবেন।

এবং আপনি যদি এটি আমার মতো করে দূরবর্তী স্টোরেজে সংরক্ষণ করে থাকেন তবে আপনিও সেখানে আপনার সাইটের ব্যাকআপ দেখতে পাবেন!

Conclusion

এবং সেখানে আপনি এটা আছে! সুপরিচিত ওয়ার্ডপ্রেস ব্যাকআপ প্লাগইন আপড্রাফটপ্লাস ব্যবহার করে কীভাবে নির্ভরযোগ্যভাবে ওয়ার্ডপ্রেস ব্যাক আপ করবেন তা আপনি এখন জানেন know

আপনার ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটের একটি সাম্প্রতিক সংস্করণটি কোনও নিরাপদ স্থানে সঞ্চিত রাখার গুরুত্বের উপরে আমি চাপ দিতে পারি না।

একটি বৃহত্তর অনুসরণ বা গ্রাহক বেস দিয়ে একটি উচ্চ পাচার ওয়েবসাইট তৈরি করার জন্য এক টন সময় এবং প্রচেষ্টা চালিয়ে যাওয়া এবং এটি তাত্ক্ষণিকভাবে হারিয়ে যাওয়ার চেয়ে খারাপ কিছু নেই। তবে আমি আপনাকে আরও খারাপ একটি বিষয় বলব – আপনার সাইটের ব্যাকআপ না পেয়ে আপনি একটি বোতামের সাধারণ ক্লিক দিয়ে পুনরুদ্ধার করতে পারেন।

সুতরাং, এটি আমার কাছ থেকে নিয়ে নিন এবং আজই আপনার ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটটির ব্যাক আপ শুরু করুন। এটি সেট আপ হতে কয়েক মিনিট সময় নেয় এবং একটি পয়সা লাগবে না, তাই না করার কোনও কারণ নেই।

Admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *