4 Ways Freelance Bloggers Can Avoid Clients From Hell

আপনি যদি ফ্রিল্যান্স ব্লগার হন বা আপনি অনলাইনে অন্য কিছু ফ্রিল্যান্স পরিষেবাদি অফার করেন তবে ইতিমধ্যে নরকের ক্লায়েন্টদের সম্পর্কে আপনার নিজের কয়েকটি গল্প ইতিমধ্যে আছে, তাই না?

২০১৪ সাল থেকে আমি একটি ফুলটাইম অনলাইন ফ্রিল্যান্সার – এবং গত দু’বছর ধরে, আমি বিভিন্ন পরিষেবাদির পুরো গুচ্ছ অফার নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করেছি।

ফ্রিল্যান্স ব্লগিং থেকে শুরু করে সোশ্যাল মিডিয়া ম্যানেজমেন্ট, ভিডিও এডিটিং থেকে ইমেল বিপণন পর্যন্ত সবকিছু…

(সোশ্যাল মিডিয়ার কাজগুলি আমার প্রিয় হিসাবে পরিণত হয়েছিল, তাই আমি এখন যা করি তা এটিই বেশিরভাগ …)

এবং মানুষ, আপনি যদি নিজের হাতা রোল করতে ইচ্ছুক হন, ডিজিটাল বিপণনের জায়গাতে সেখানে প্রচুর কাজ পাওয়া যায়!

আমি বিভিন্ন ক্লায়েন্টের পুরো হোস্টের সাথেও কাজ করেছি – টেক স্টার্টআপগুলি থেকে শুরু করে স্বাধীন ব্লগার থেকে প্রতিষ্ঠিত রেস্তোঁরা চেইন পর্যন্ত … ভাল, আমি যাকে হেইল মেরি ক্লায়েন্ট বলি। আপনি জানেন, হেইল মেরি … আমেরিকান ফুটবলে যেমন ছিল?

“হেইল মেরি পাস আমেরিকান ফুটবলে খুব দীর্ঘ ফরোয়ার্ড পাস, যা সাফল্যের সামান্য সুযোগের সাথে হতাশায় পরিণত হয়েছিল।”

হ্যাঁ, ধরণের ব্যবসাও।

আমরা পরে সেই ছেলেদের সম্পর্কে আরও কথা বলব।

তাই এপ্রিল মাসে, আমি ব্লগিং উইজার্ড-এ শিরোনামে একটি পোস্ট প্রকাশ করেছি, ফ্রিল্যান্সারদের আউটসোর্সিংয়ের সময় কীভাবে পোড়া হওয়া এড়ানো যায়।

এতে আমি সফলভাবে আপনার ব্যবসায়ের আউটসোর্সিং এবং স্কেলিংয়ের কয়েকটি প্রাথমিক নীতি পর্যালোচনা করেছি, যেমন:

  1. খুব শীঘ্রই আউটসোর্স করবেন না।
  2. আপনার নিজের করা উচিত আউটসোর্স কাজগুলি না।
  3. কাজ করার জন্য মেধাবী ফ্রিল্যান্সারদের খুঁজতে একাধিক উপায় বিবেচনা করুন।
  4. কাউকে নিয়োগের আগে সমস্ত সম্ভাব্য প্রার্থীদের সাবধানে ভেট করুন।

তবে মন্তব্যে একটি প্রশ্ন উঠে এসেছিল,

“ফ্রিল্যান্স ব্লগার হিসাবে আমাদের কী? নতুন ক্লায়েন্টদের সন্ধান করার সময় আমরা কীভাবে পুড়ে যাওয়া এড়াতে পারি? “

দুর্দান্ত প্রশ্ন।

এবং একটি যে আমি আমার নিজের ব্যক্তিগত অভিজ্ঞতার উপর ভিত্তি করে কঠোরভাবে মোকাবিলা করতে পেরে খুশি হব।

কারণ একজন পুরুষ বা এক-মহিলা শো হিসাবে, আমাদের – ফ্রিল্যান্সার হিসাবে – দুঃস্বপ্ন, মাথা ব্যথা-উত্সাহিত ক্লায়েন্টদের সাথে কাজ করার সময় নেই।

তবে প্রথমে, আমি আপনাকে অফার করি …

A quick disclaimer for new(er) freelance bloggers

আপনি কী নিজের অনলাইন, পরিষেবা ভিত্তিক ব্যবসা চালানোর জন্য ঝাঁপিয়ে পড়েছেন?

যদি তা হয়, তবে এটি দুর্দান্ত খবর!

Welcome to the (digital) family.

এবং আমাকে এটিও বলতে দাও … একবার বা দু’বার জ্বলতে প্রস্তুত।

আপনি একজন ফ্রিল্যান্স ব্লগার, গ্রাফিক ডিজাইনার, ওয়েব বিকাশকারী, সোশ্যাল মিডিয়া গুরু – যাই হোন না কেন – আপনি (দুর্ভাগ্যক্রমে) আপনার বকেয়া পরিশোধ করতে যাচ্ছেন।

রাস্তার নিচে আরও ভাল ক্লায়েন্ট জিতে অভিজ্ঞতা, প্রশংসাপত্র এবং পোর্টফোলিও নমুনা অর্জনের প্রক্রিয়াটির এটি কেবল একটি অংশ।

আমি আপনাকে একটি ব্যক্তিগত উদাহরণ দিতে দিন।

গত এক বছরে আমার সেরা তিনটি ক্লায়েন্ট – একসাথে যুক্ত – আমার জন্য 19,368 (মার্কিন ডলার) আয় করেছে।

(হ্যাঁ, আমি গণনা করেছি…!)

এবং এটি ঠিক এই তিনটি ক্লায়েন্টের কাছ থেকে।

আপনি কি জানেন যে ২০১৪ সালে আমি এই তিনটি ক্লায়েন্টকে প্রথম কোথায় খুঁজে পেয়েছি?

Fiverr.

হ্যাঁ, আমি প্রায়শই ফাইভারের প্রশংসা গান করি… এমনকি আমি এমন একজন ফ্রিল্যান্সারের সাক্ষাত্কার নিয়েছি যিনি ফাইভারের প্রতি গিগের গড় $ 1,000 + করেন।

সুতরাং আপনি যদি নতুন (এর) ফ্রিল্যান্স ব্লগার হন এবং আপনি যদি ফাইবারে না থাকেন তবে আমি আপনাকে পুনর্বিবেচনা করার জন্য অনুরোধ করছি।

আপনাকে $ 5 এর জন্য 1000-শব্দের নিবন্ধগুলি দিতে হবে না – তবে কমপক্ষে দরজাতে পা রাখতে আপনি কম দামে কিছু দিতে পারেন।

আমি আপনাকে একটি ব্যক্তিগত উদাহরণ দিতে দিন।

২০১৪ সালে ফিরে, আমি একটি ফাইভার গিগ অফার শুরু করেছি যেখানে আমি মাত্র ৫ ডলারে পাঁচটি টুইট বা ফেসবুক পোস্ট লিখতে চাইছি … তবে about 5 সম্পর্কে ভুলে যাচ্ছি, বিশেষত যেহেতু ফাইবার তাদের কাটা দেওয়ার পরে আমি কেবল $ 4 পেয়েছিলাম। গুরুত্বপূর্ণ বিষয় হ’ল আমি আমার সময় সীসা জন্য ট্রেডিং ছিল।

আমি সরবরাহ করা প্রতিটি নতুন গিগ আমাকে সম্ভাব্য ক্লায়েন্টদের কাছে আমার সামাজিক মিডিয়া পরিচালনার পরিষেবাগুলি উল্লেখ করার সুযোগ দেয়।

এবং এর ফলে আমি কেবলমাত্র উল্লেখ করা তিন ক্লায়েন্ট সহ প্রচুর নতুন ব্যবসায়ের দিকে পরিচালিত করেছি।

এখন, আমি সেই পোস্ট-রাইটিং গিগের উপর নিখুঁত 5-তারকা পর্যালোচনার চেয়ে কম কিছু পাইনি, এবং এটি আংশিক কারণ আমি বিতরণ করা প্রতিটি গিগের জন্য অতিরিক্ত কাজ করেছি – প্রায়শই $ 5 এর জন্য 6-7 পোস্ট বা ব্র্যান্ডেড চিত্র সহ ক্রেতা.

I knew that having perfect feedback meant my gig would rank higher in Fiverr searches.

তবে আমার মনে আছে সেই প্ল্যাটফর্মে একাধিকবার শক্ত কল করা হয়েছিল।

উদাহরণস্বরূপ, আমি একজন ক্রেতার কাছে পাঁচটি পোস্ট সরবরাহ করেছি এবং তিনি তত্ক্ষণাত্ ফেরত চেয়েছিলেন। তিনি বলেছিলেন যে আমার লেখা পোস্টগুলি ভয়ঙ্কর…

So I had to make a judgment call.

যদি আমি তার অর্থ ফেরতের অনুরোধ প্রত্যাখাত করি তবে এটি ফাইবার সমর্থনকে আরও বাড়িয়ে তুলবে – এবং তারা কোনও সন্দেহ নেই যে কোনওভাবেই ফেরত জারি করবে।

তবে তারা তা না করলেও এই ক্রেতা আমাকে একটি নেতিবাচক পর্যালোচনা ছেড়ে দেবে … এইভাবে আমার নিখুঁত 5-তারকা রেখাটি বন্ধ করে দেবে।

তাই আমি ফেরত জারি করেছি এবং ক্লায়েন্ট পোস্টগুলি রাখে।

কয়েক দিনের মধ্যে, আমি তার ফেসবুক পৃষ্ঠাটি পরীক্ষা করে দেখলাম …

এবং কি অনুমান?

He used the posts just as I delivered them.

হ্যাঁ, আমি পুড়ে গেলাম।

ক্লায়েন্টটি কঠোরভাবে ফেরত চেয়েছিল যাতে সে আমার কাছ থেকে কিছু ফ্রি কাজ পেতে পারে।

এটি অবশ্যই একটি ছোট উদাহরণ, – কেবলমাত্র 5 ডলার – তবে মূল বিষয়টি হল যে কখনও কখনও পুড়ে যাওয়া আমরা কীভাবে আমাদের ব্যবসায়গুলি শিখি এবং বৃদ্ধি করি তারই একটি অংশ। প্রকৃতপক্ষে, আমি ফাইবারের সাথে আমার অভিজ্ঞতাটি কোনও কিছুর জন্য ট্রেড করব না … আমি এখনও এখনও যে ক্লায়েন্টকে পরিবেশন করি সেগুলি of 5 গিগ হিসাবে শুরু হয়েছিল।

তবে ফাইভারের মতো প্ল্যাটফর্মের পাশ দিয়ে চলে আসা, ফ্রিল্যান্সারদের জ্বলিত হওয়া – সাধারণ অর্থ প্রদান না করার অন্যতম সাধারণ উপায় দেখে শুরু করা যাক।

#1 – Invoice your clients upfront

আমি জানি এই পয়েন্টটি অন্য ফ্রিল্যান্সারদের দ্বারা প্রতিদ্বন্দ্বিতা করা হবে।

  • কেউ কেউ বলবেন যে তারা প্রকল্পটি সরবরাহ করার সময় তারা চালান করে, এবং এটি তাদের জন্য কাজ করে।
  • কেউ কেউ বলবেন যে তারা অর্ধের সামনে এবং অর্ধেক প্রসবের সময় চালান করে এবং এটি তাদের জন্য কার্যকর।

তবে ফ্রিল্যান্সাররা পুড়ে যাওয়ার বর্ণনা দেওয়ার পরে আমি যে অভিযোগটি প্রায়শই শুনতে পাই তা হ’ল তারা যে কাজটি করেছে তার জন্য তারা বেতন পান না।

আমার ব্যক্তিগতভাবে কখনও এই সমস্যা হয়নি।

কেন?

কারণ আপওয়ার্কের মতো প্ল্যাটফর্মগুলি বাদে ক্লায়েন্টের প্রাক-তহবিলের একটি এসক্রো অ্যাকাউন্ট রয়েছে, আমার নীতিটি সর্বদা ছিল – এবং সর্বদা থাকবে – যে আমি তাদের প্রকল্প বা পরিষেবা শুরু করার আগে ক্লায়েন্টদের অবশ্যই পুরো অর্থ প্রদান করতে হবে।

আমি এক মাসের জন্য বিনামূল্যে এক মাস কাজ করার চেয়ে ঝুঁকিপূর্ণ সম্ভাব্য ক্লায়েন্টকে হারাতে চাই।

এবং আপনি কি জানেন যে আমার অর্থ প্রদানের শর্তাদির ফলে কোনও ক্লায়েন্ট আমার সাথে কতবার কাজ করতে অস্বীকার করেছে?

Zero.

একসময়, $ 2,000 ড্রেস্ট রাইটিং প্রকল্পে, আমি অর্ধের সামনে এবং অর্ধেক ডেলিভারিতে চালনা করতে সম্মত হয়েছি। আমি সেই ব্যবস্থাটি নিয়ে ঠিক ছিলাম কারণ আমি মোটামুটি $ 800 এর জন্য অন্য একজন ফ্রিল্যান্স লেখকের কাছে কাজ আউটসোর্স করেছি।

সুতরাং আমি যদি দ্বিতীয় অর্থ প্রদান না পাই তবে আমি কিছুই হারাব না।

(ভাগ্যক্রমে, আমি দ্বিতীয় অর্থ প্রদান পেয়েছিলাম …!)

তবে আমার বেশিরভাগ সোশ্যাল মিডিয়া পরিষেবাগুলিতে মাসিক অর্থ প্রদানের পুনরাবৃত্তি জড়িত। সুতরাং যদি আমরা 15 জুলাই পরিষেবাটি শুরু করি, আপনার প্রথম চালান 15 জুলাই বা তার আগে শেষ due

যদি সময়মতো অর্থ প্রদান না করা হয় তবে পরিষেবা বন্ধ হয়ে যায়।

সরল, তাই না?

এমনকি একজন ফ্রিল্যান্স ব্লগার হিসাবে, সর্বোত্তম কেস দৃশ্যপট হ’ল আপনি নিজের ক্লায়েন্টের সাথে নিয়মিত লেখার বা প্রকাশের সময়সূচীটি তৈরি করেন – উদাহরণস্বরূপ প্রতি মাসে দুটি ব্লগ পোস্ট।

এইভাবে, আপনি প্রতি মাসে একই দিনে আপনার ক্লায়েন্টকে একই পরিমাণে চালান করতে পারেন – লেখার আগে – এবং নিজের জন্য পুনরাবৃত্তিযুক্ত মাসিক আয় তৈরি করা শুরু করতে পারেন।

এখন, যদি আপনার ক্লায়েন্টরা আপনাকে ডেলিভারি দেওয়ার জন্য অর্থ প্রদান করতে অভ্যস্ত হয়, আপনার পেমেন্ট বকেয়া থাকাকালীন তাদের পরিবর্তনের জন্য আপনার একটি চূড়ান্ত লড়াই হতে পারে। বিরক্ত করবেন না… কেবলমাত্র নতুন ক্লায়েন্টদের এগিয়ে যাওয়ার জন্য আপনার অর্থপ্রদানের শর্তাদি পরিবর্তন করার দিকে মনোনিবেশ করুন।

এবং যদি আপনি পেপালের মতো চালানের জন্য একটি প্ল্যাটফর্ম ব্যবহার করেন তবে কোনও (নিখরচায়) ব্যবসায়িক অ্যাকাউন্টে আপগ্রেড করার কথা বিবেচনা করুন – তারপরে ধারাবাহিকভাবে এত সহজতর অর্থ প্রদানের জন্য আপনি স্বয়ংক্রিয় মাসিক পেমেন্ট সেটআপ করতে পারেন।

#2 – Put everything in writing, but skip the contracts

কখনও শুনেছেন যে কোনও চুক্তি যেমন লেখা কাগজের মতো ঠিক তেমনই ভাল?

It’s basically true.

আপনি যদি ভেরিজন হন, উদাহরণস্বরূপ, চুক্তিগুলি খুব গুরুত্বপূর্ণ। যদি গ্রাহকরা তাদের মাসিক বিল না দেয় তবে আপনি তাদের সংগ্রহের জন্য প্রেরণ করবেন… বা আপনার বিলিং বা আইনী দলকে অর্থ প্রদানের জন্য অনুসরণ করতে হবে।

তবে একটি স্বাধীন ফ্রিল্যান্স ব্লগার হিসাবে…

  • আপনার কি আইনী দল আছে?
  • আপনি কি সংগ্রহ বিভাগের সাথে কাজ করেন?
  • পেমেন্টগুলি তাড়া করার জন্য আপনার কি একদিনে সীমাহীন সময় আছে?

অবশ্যই না.

যদি কোনও ক্লায়েন্ট অর্থ প্রদান না করে তবে আপনার বিরুদ্ধে মামলা করার সম্ভাবনা নেই। আপনি কোনও তৃতীয় পক্ষের সংগ্রাহক নিয়োগ করবেন না। এবং যদি আপনি অর্থের জন্য ক্লায়েন্টকে আঘাত করেন তবে আপনি সম্ভবত সময় নষ্ট করছেন।

Move on already.

আপনি যদি প্রথম স্থানে পেমেন্ট জমা করে নিয়ে থাকেন তবে এটি কোনও সমস্যা হবে না।

তবুও আমি শুনেছি যে অনেক ফ্রিল্যান্সাররা এই বিশদটি, পুঙ্খানুপুঙ্খ, বহু-পৃষ্ঠার চুক্তিগুলি, যা বিশৃঙ্খলাবদ্ধ এবং লোহা দ্বারা আবদ্ধ লিগালিজে লিখিত হয়েছে তাতে সময় নষ্ট করছে।

তারা কি তাদের ক্লায়েন্টদের কাছে সুপার ডুপার পেশাদার হিসাবে উপস্থিত হতে চায়?

Maybe.

তবে আমি পুরোপুরি অ-প্রয়োগযোগ্য নয় এমন একটি চুক্তি করে একসাথে সময় নষ্ট করার বিষয়ে পেশাদারদের কিছুই পাই না। বিশেষত যদি ক্লায়েন্টটি অন্য কোনও রাজ্যে বা দেশে বাস করতে থাকে।

আমি মনে করি চুক্তিগুলির আর একটি কারণ হ’ল কারণ কিছু ফ্রিল্যান্সাররা তাদের ক্লায়েন্টদের স্থায়ী-মেয়াদী ব্যবস্থায় লক করতে চান … যা আমিও বিব্রত মনে করি।

আমি আপনার সম্পর্কে জানি না, তবে আমি আমার ফ্রিল্যান্সিং ক্যারিয়ার শুরু করেছি যাতে আমি যে জিনিসগুলি করতে চাই তা অনুসরণ করতে পারি, আমি যা করি না তা নয়।

এবং আমি এমন কাউকে জানি না যে কোনও পক্ষই চাইলে আইনীভাবে কোনও ক্লায়েন্টকে তাদের কাজের সম্পর্ক চালিয়ে যেতে বাধ্য করতে চাইবে। এটি হ’ল বিপর্যয়, মাথা ব্যথা এবং দ্বন্দ্বের রেসিপি।

অবশ্যই, লিখিতভাবে পরিষেবা এবং অর্থ প্রদানের শর্তগুলির স্পষ্টরূপে রূপরেখা তৈরি করা খুব গুরুত্বপূর্ণ, তবে একটি ইমেল বা পাঠ্য-ভিত্তিক স্কাইপ চ্যাট যথেষ্ট হবে।

আপনি যে বিষয়ে সম্মত হচ্ছেন সে সম্পর্কে খুব স্পষ্ট থাকুন যাতে পরে কোনও ভুল বুঝাবুঝি হয় না … তবে একটি বিশিষ্ট চুক্তিটির কোনও মূল্য নেই।

Forget about ’em.

#3 – Diversify your book of business

আপনি যদি কোনও সময়ের জন্য আমাকে অনলাইনে অনুসরণ করে থাকেন তবে আপনি সম্ভবত নীচের তিনটি বিষয় উল্লেখ করতে শুনেছেন বা দেখতে পেয়েছেন:

  • স্বাধীনতা
  • নমনীয়তা
  • আর্থিক স্বাধীনতা

এই তিনটি ধারণাটিই আমার অনলাইন ব্যবসায়ের জন্য প্রতিটি সিদ্ধান্ত নেওয়ার ভিত্তিতে।

  • এই সিদ্ধান্তের ফলে কি আমার অবিচ্ছিন্ন স্বাধীনতা আমার ব্যবসায়ের সম্পূর্ণ নিয়ন্ত্রণে থাকবে?
  • এই সিদ্ধান্তটি কি আমাকে কোথায় এবং কখন বেছে নিয়েছে সেই ধারাবাহিকভাবে নমনীয়তার কাজ করতে দেবে?
  • এই সিদ্ধান্তটি কি আমার নির্বাচিত জীবনযাত্রাকে সমর্থন করার জন্য অবিচ্ছিন্ন আর্থিক স্বাধীনতার অনুমতি দেবে?

এই তিনটি প্রশ্নের উত্তর না পেয়ে আমি কোনও ব্যবসায়ের সিদ্ধান্তের বিরুদ্ধে – বা কোনও নির্দিষ্ট ক্লায়েন্টের সাথে কাজ করার সিদ্ধান্ত নেব।

উদাহরণস্বরূপ, কিছু ফ্রিল্যান্সাররা কম তবে আরও ভাল-অর্থ প্রদানকারী ক্লায়েন্টদের সাথে কাজ করতে পছন্দ করে।

আমাকে?

আমি বিপুল সংখ্যক বাজেট সচেতন ক্লায়েন্টদের সাথে কাজ করতে পছন্দ করি।

কেন?

সহজভাবে বলতে … কাজের সুরক্ষা।

আমি কোনও নির্দিষ্ট সময়ে কোনও ক্লায়েন্ট হারানোর ভয় পাচ্ছি না।

কেউই ক্লায়েন্ট আমার মাস তৈরি বা বিরতি দেবে না।

তবে আপনি যদি কেবল এক বা দুটি বড় ক্লায়েন্টের সাথে কাজ করতে যান তবে আপনিও বেতনভোগী কর্মচারী হয়ে ফিরে যেতে পারেন। যেভাবেই হোক, আপনার আর্থিক স্বাধীনতার অভাব রয়েছে কারণ আপনি আপনার মাসিক আয়ের বেশিরভাগ অংশের জন্য একক উত্সে গণনা করছেন।

যখন ক্লায়েন্টটি আপনার আয়ের একটি ছোট (ইআর) শতাংশ উপস্থাপন করে তখন কোনও ক্লায়েন্ট দ্বারা পুড়িয়ে ফেলার হুমকি উল্লেখযোগ্যভাবে হ্রাস পায়।

আপনার পরিষেবাগুলিকে বৈচিত্র্যকরণ এবং ছোট চাকরিতে আরও ছোট সম্ভাব্য ক্লায়েন্টদের পিচিংয়ের বিষয়টি বিবেচনা করুন। এই ছোট চাকরিগুলি প্রায়শই জয় করা সহজ, সহজসাধ্য, আউটসোর্স করা সহজ এবং আপনার মাসিক উপার্জনে বন্য ওঠানামার বিরুদ্ধে আপনাকে উত্তাপ দেয়।

এছাড়াও, আপনি ক্লায়েন্টকে জাহান্নাম থেকে বাদ দিতে অনেক কম দ্বিধা করবেন।

#4 – Vet clients on a video call

আমি আমার পূর্ববর্তী পোস্টে কোনও সম্ভাব্য ফ্রিল্যান্সার পরীক্ষা করার বিষয়ে বর্ণনা করেছি, আপনাকে অবশ্যই আপনার সম্ভাব্য ক্লায়েন্টদের পরীক্ষা করতে হবে।

এমনকি যদি কাজটি করণীয়যোগ্য মনে হয় এবং ক্লায়েন্টটি নামীদামী বলে মনে হয়, তবে এটি কিছুটা খনন করা ভাল।

এর কিছু অনলাইনে করা যায় …

  • উদাহরণস্বরূপ, আপনি যদি আপওয়ার্কের মতো প্ল্যাটফর্মের মাধ্যমে কোনও সম্ভাব্য ক্লায়েন্ট খুঁজে পান, তবে তার কি ইতিবাচক প্রতিক্রিয়া এবং ইতিহাস আছে?
  • আপনি যদি আপনার যোগাযোগের ফর্ম বা সোশ্যাল মিডিয়ার মাধ্যমে কোনও সম্ভাব্য ক্লায়েন্টকে খুঁজে পান তবে আপনি কি তার সম্পর্কে অনলাইনে আরও শিখতে পারবেন?
  • গুগলে কি তার বা তার ব্যবসায়িক পর্যালোচনা আছে? তারা কি ইতিবাচক?
  • ফ্রিল্যান্সিং বিশ্বে আপনার কোনও পরিচিতির কি এই ক্লায়েন্টের সাথে কাজ করার অভিজ্ঞতা আছে?

এবং শেষ কিন্তু না অন্তত:

Does this client run a profitable business?

এই শেষ প্রশ্নটি অবশ্যই অবশ্যই পরিবেশন করবে না কে কে পরিবেশন করবে তা বেছে নেওয়ার ক্ষেত্রে। উদাহরণস্বরূপ, একটি সম্পূর্ণ নতুন স্টার্টআপ এখনও লাভজনক নাও হতে পারে – তবে সেখানে সম্ভাবনা রয়েছে।

অন্যদিকে, আমি একবার একজন ব্লগারের সাথে কাজ করেছি … কেবলমাত্র এই ব্লগ পোস্টের জন্য তাকে সামান্থা বলা যাক।

সামান্থার সোনার মন ছিল।

তিনি সত্যিই একটি নির্দিষ্ট অসুস্থতায় ভুগছেন এমন লোকদের সাহায্য করতে চেয়েছিলেন যা তিনি খুব ভুগছিলেন। তিনি নিয়মিত ব্লগ করেছেন এবং সেইসব ক্ষতিগ্রস্থ ব্যক্তিদের সাথে কথা বলতে ইউটিউব ভিডিও তৈরি করেছেন

  • তার বিষয়বস্তু খুব ভালভাবে চিন্তা করা হয়নি।
  • ভিডিওগুলি কোনও তাত্পর্যপূর্ণ হয়নি … এগুলি দেখার জন্য ক্রিঞ্জ-যোগ্য।
  • এবং তার ব্লগের বিষয়বস্তু ভয়াবহভাবে পদার্থ, বিন্যাসকরণ, ব্যাকরণের ক্ষেত্রে লেখা হয়েছিল এবং – ভাল, তার সামগ্রীতে কোনও ভাল তদারককারী গুণ ছিল না – বেশ সত্যই – তার ভাল উদ্দেশ্যগুলি বাদ দিয়ে।

এবং এটি শীর্ষে বলতে গেলে, তার কোনও নগদীকরণের কৌশল ছিল না। তিনি কেবল সহজেই জানতেন যে যদি সে নতুন সামগ্রী তৈরি করতে থাকে তবে একদিন তার কোলে অর্থ পড়বে।

তবুও তিনি আমাকে তার ফেসবুক পৃষ্ঠাটি এক বছরের ভাল সময়ের জন্য পরিচালনার জন্য নিয়োগ করেছিলেন… তবে এটি আমার কাছে দ্রুতই স্পষ্ট হয়ে উঠল যে সামান্থার একটি বালুচর জীবন ছিল এবং তার বিপণনের ডলার শেষ হয়ে গেলে আমি শেষ পর্যন্ত তার ব্যবসা হারাব।

And they did.

তবে আমাদের পুরো সময় জুড়ে কাজ করার সময়, আমি কীভাবে সে তার ব্যবসায়ের বৃদ্ধি করতে পারে এবং কিছু মাসিক উপার্জন শুরু করতে পারে তার দিক দিয়ে পরামর্শ দেওয়ার চেষ্টা করবো … তবে নির্বোধ হতে হবে, আমি একজন ফ্রিল্যান্স সামাজিক যোগাযোগ মাধ্যম – কোনও ব্যবসায়ের পরামর্শদাতা নই ।

এটি হাইল মেরি ক্লায়েন্টের উদাহরণ, যেমনটি আমি আগে বর্ণনা করেছি described আমার সেরা কাজ এবং আমার সেরা উদ্দেশ্য সত্ত্বেও আমি তাকে সফল করতে বাধ্য করতে পারি না।

তবে আমি কি তার সাথে আবার কাজ করব?

Absolutely.

তিনি খুব ইতিবাচক ছিলেন, একটি দুর্দান্ত যোগাযোগকারী, সময়মতো অর্থ প্রদান করেছিলেন এবং আমার কাছ থেকে তিনি যা চেয়েছিলেন সে সম্পর্কে সত্যই স্পষ্ট ছিল।

সুতরাং আমি যখন আপনার ক্লায়েন্টদের পরীক্ষা করার বিষয়ে কথা বলি তখন তাদের লাভজনক এবং সফল ব্যবসা আছে কিনা তা চূড়ান্তভাবে সিদ্ধান্ত নেওয়া উচিত নয় যে আপনি এই কাজটি গ্রহণ করবেন কিনা।

But it can be a good indicator.

আমি আপনাকে প্রস্তাব দিচ্ছি – একজন ফ্রিল্যান্স ব্লগার হিসাবে – সম্ভাব্য ক্লায়েন্টদের সাথে একটি ভিডিও কল পান এবং নিম্নলিখিতটি সন্ধান করুন:

  1. আপনার ক্লায়েন্ট ঠিক কী লিখবেন বলে আশা করেন?
  2. কত ঘন ঘন তাদের নতুন সামগ্রীর প্রয়োজন হবে?
  3. আপনি যে কাজের কাজটি চালু করবেন সেগুলি কীভাবে তারা মাপবে?
  4. আপনার লেখা লিখিত সামগ্রীটি কীভাবে ব্যবহার করবেন তা তারা কীভাবে চায়?
  5. কেন তারা এখন একজন লেখক নিয়োগের জন্য বেছে নিচ্ছেন?
  6. আপনার লেখাটিতে কী ধরণের পরিবর্তন ঘটাতে হবে?
  7. এই প্রকল্পে আর কার সাথে যুক্ত আছেন যার সাথে আপনার যোগাযোগ করতে হবে?

এগুলি অবশ্যই নমুনা প্রশ্ন।

আপনি যে কোনও প্রশ্ন জিজ্ঞাসা করতে পারেন।

প্রকৃতপক্ষে, আপনার যে প্রশ্নগুলি জিজ্ঞাসা করতে হবে সেগুলি সম্ভাব্য ক্লায়েন্ট এবং হাতের লেখার কাজের উপর নির্ভর করে বিভিন্নভাবে পরিবর্তিত হবে।

তবে আমি আপনাকে যে প্রধান কাজটি করতে উত্সাহিত করি তা হ’ল লাল পতাকাগুলি সন্ধান করা। এই ক্ষেত্রে…

  • ক্লায়েন্ট কি আশা করে থাকে যে আপনি দিন বা রাতের যে কোনও সময় কথা বলার জন্য উপলব্ধ থাকবেন?
  • ক্লায়েন্ট আপনার জন্য তার বা তার প্রত্যাশা প্রকাশ করতে অসুবিধা হয়?
  • ঠিক কী কাজ ভাল দেখাবে ঠিক তার বিষয়ে ক্লায়েন্ট কি অস্পষ্ট?

যদি তা হয় তবে আমি এই সমস্তগুলি লাল পতাকা হিসাবে বর্ণনা করব।

আপনার বা তাঁর সাথে কাজ করা অস্বীকার করার দরকার নেই, তবে সাবধান হন যে এটি দীর্ঘমেয়াদী কাজের সম্পর্ক নাও হতে পারে। এবং এটি সম্ভবত মাথা ব্যাথার সাথে ধাঁধা হয়ে উঠতে পারে।

Proceed with caution.

এবং সর্বশেষে, আপনি ভাবতে পারেন যে আমি কেন এই সাব হেডিংয়ে ভিডিও কলগুলিকে জোর দিয়েছি।

এর কয়েকটি কারণ রয়েছে।

প্রথমত, আপনি কি কখনও টিভি শো আমাকে মিথ্যা বলেছিলেন?

এটি মিথ্যা-সনাক্তকরণ বিশেষজ্ঞ পল একম্যানের মিথ্যা কথা বলার বইয়ের উপর ভিত্তি করে। সেই বইটি পড়ার পর থেকে, আমি কথোপকথন করার সময় মুখের সংকেতগুলি পড়ার সুযোগটিকে গুরুত্ব দিয়ে থাকি।

একজন ব্যক্তির কী বলতে হবে তাতে আমি কম আগ্রহী এবং সে কীভাবে বলবে সে সম্পর্কে আরও আগ্রহী।

(… সম্ভবত এটি আমার দশক বা তার বেশি বিক্রয় অভিজ্ঞতা যা আমাকে লাইনের মধ্যে পড়তে অনুরোধ করে!)

তবে দ্বিতীয়টি এবং সম্ভবত আরও গুরুত্বপূর্ণ, আমি কখনই কোনও সম্ভাব্য ক্লায়েন্টের জন্য প্রথমে অন্ত্র অনুভূতি না পেয়ে চাকরি গ্রহণ করতে চাই না। আমি জানতে চাই যে সে কী সম্পর্কে আছে। কাজের জন্য তিনি বা তিনি যতটা আমাকে সাক্ষাত্কার দিচ্ছেন, আমি জানতে চাই যে এটি হ’ল আমি সম্ভবত সম্ভাব্যভাবে সেবা দিচ্ছি।

  • আমি কি এই ব্যক্তির সাথে কাজ করতে পারি?
  • সে কি আমার সাথে ন্যায্য হবে?
  • আমি কি তার বা তার সাথে কার্যকরভাবে যোগাযোগ করতে সক্ষম হব?

সমস্ত গুরুত্বপূর্ণ প্রশ্ন।

এবং কেবল ইমেলের মাধ্যমে কোনও চাকরি গ্রহণ করা বা আপওয়ার্কের মতো কোনও অনলাইন জব বোর্ড আমার পক্ষে এই প্রশ্নের উত্তর দেয় না।

Not all that glitters is gold

প্রতিটি ফ্রিল্যান্সিং ক্যারিয়ারের প্রথম দিনগুলিতে, ভুল করা হবে।

গুরুত্বপূর্ণ বিষয় হ’ল এই ভুলগুলি থেকে শিক্ষা নেওয়া এবং নির্মাণ করা চালিয়ে যাওয়া।

যেমন একটি ফ্রিল্যান্স ব্লগার হিসাবে আপনার খ্যাতি বৃদ্ধি পায় – আপনার প্রশংসাপত্র, পরিচিতিগুলি, পোর্টফোলিও নমুনাগুলি এবং অভিজ্ঞতার সাথে – তেমনি আপনার ক্লায়েন্টদের জাহান্নামের হাত থেকে বাঁচার ক্ষমতাও ততই বাড়বে।

সর্বোপরি, আপনার ইতিমধ্যে একটি স্থিতিশীল এবং অবিচলিত মাসিক আয় থাকলে সম্ভাব্য ক্লায়েন্টের সাথে কাজ করা প্রত্যাখ্যান করা অনেক সহজ easier

শুধু মনে রাখবেন:

  1. চালিত ক্লায়েন্টগুলি পরিষেবাগুলির জন্য উপস্থাপিত হয়েছে।
  2. লিখিতভাবে সবকিছু রাখুন তবে প্রযুক্তিগত চুক্তিগুলি এড়িয়ে যান।
  3. আপনার ব্যবসায়ের বইয়ের বৈচিত্র্য দিন – আপনার ডিমগুলি একটি ঝুড়িতে রাখবেন না!
  4. এবং পরিশেষে, আপনার ক্লায়েন্টদের ভালভাবে পরীক্ষা করুন এবং তাদের সাথে কমপক্ষে একটি ভিডিও কল নির্ধারণ করুন।

About the author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *